শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মসজিদে তারাবিহ ও ওয়াক্তের নামাজে ২০ জনের বেশি নয়

স্টাফ করেসপন্ডেন্ট

২২:১২, ১২ এপ্রিল ২০২১

৩৯৬

মসজিদে তারাবিহ ও ওয়াক্তের নামাজে ২০ জনের বেশি নয়

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ রোধে মসজিদে মুসল্লির সংখ্যা বেঁধে দিয়েছে সরকার। ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ে চার দফা নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়েছে, তারাবিহ ও ওয়াক্তের নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন। এই ২০ জনের মধ্যে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদেমও আছেন।

১৪ এপ্রিল থেকে সারা দেশে সর্বাত্মক যে কঠোর বিধিনিষেধ শুরু হতে যাচ্ছে, সেটিকে সামনে রেখে সোমবার (১২ এপ্রিল) সন্ধ্যা ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

গত বছরের মার্চে দেশে করোনা সংক্রমণ ধরার পড়ার পরেও একই ধরনের সিদ্ধান্ত এসেছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের নামাজ আদায় করতে হবে।

রমজানে কোরআন তেলাওয়াত ও জিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দোয়া করতেও মুসল্লিদের প্রতি অনুরোধ জানিয়েছে সরকার।

প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, ইসলামিক ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়নে সরকার নির্দেশ দিয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে গত ২৯ মার্চ থেকে জনসমাগম কমাতে নানা নির্দেশনা জারি করে সরকার। এতে কাজ না হওয়ায় ৫ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের নিষেধাজ্ঞা।

প্রথম দিন থেকেই সেটি তেমন কাজ না করায় ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য চলাচল ও সার্বিককাজে কঠোর নিষেধাজ্ঞায় যাওয়ার কথা জানিয়েছে সরকার।

জানানো হয়েছে, এই সময়ে জরুরি সেবা ছাড়া সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাড়ির বাইরে যাওয়া যাবে না যৌক্তিক কারণ ছাড়া। প্রথমবারের মতো ব্যাংক বন্ধ রাখারও সিদ্ধান্ত এসেছে। বন্ধ থাকবে পুঁজিবাজারও।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত ১৩ দফা নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

সেই প্রজ্ঞাপনের ১২ নম্বর নির্দেশনায় বলা হয়, ‘স্বাস্থ্য বিধি অনুসরণ করে জুমা ও তারাবি নামাজের জমায়েত বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা জারি করবে।’

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত