শুক্রবার   ০৩ মে ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১ || ২২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আর্থিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

অপরাজেয় বাংলা ডেস্ক

১৩:২৩, ২২ এপ্রিল ২০২৪

১৩৩

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আর্থিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আর্থিক ও বৈজ্ঞানিক সহায়তা অব্যাহত রাখার জন্য বিশ্ব সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে রাজধানীতে জলবায়ুবিষয়ক এক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

প্রাকৃতিক দুর্যোগসহ জলবায়ু পরিবর্তনের ক্ষতি ও ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন দেশের কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞতা বিনিময় এবং বাংলাদেশ কীভাবে জলবায়ু পরিবর্তন অভিযোজনে সফল হয়েছে–তা বিশ্বকে জানাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে চার দিনব্যাপী জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন ন্যাশনাল এডাপটেশন প্লান (ন্যাপ) এক্সপো।

ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন্স অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি) আয়োজিত নবম এই সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত এই সম্মেলনে ১০৪টি দেশের জলবায়ু বিশেষজ্ঞ, এনজিওর প্রতিনিধিসহ বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

বাংলাদেশ দুর্যোগের ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজনে কার্যকর পদক্ষপে নেওয়াতেই গত বছর ঘূর্ণিঝড় মোখায় দেশে কোনো প্রাণহানি হয়নি বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকার আগামী ২৭ বছরের জন্য জাতীয় অভিযোজন পরিকল্পনা গ্রহণ করেছে। ২৭ বছরের পরিকল্পনা বাস্তবায়নে আর্থিক অনুদান লাগবে। সেজন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি। এলডিসি থেকে উত্তরণের পরও জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আর্থিক ও বৈজ্ঞানিক সহায়তা অব্যাহত রাখুন।

সম্মেলনে বিশ্বকে নিরাপদ ও শান্তিপূর্ণ রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর যুদ্ধবিরোধী অবস্থায় তুলে ধরেন। তিনি বলেন, যুদ্ধে অস্ত্র ও অর্থ ব্যয় না করে সেই টাকা জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থদের কল্যাণে খরচ করলে পৃথিবী রক্ষা পেত।

বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিযোজন সক্ষমতা আরও বৃদ্ধিতে প্রধানমন্ত্রী ছয়টি প্রস্তাব তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক কার্বন নিঃসরণে মাত্র শূন্য দশমিক ৪৮ শতাংশ অবদান রাখলেও বাংলাদেশ বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে অন্যতম।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত