শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের তৎপরতায় সিএসও অ্যালায়েন্সের বিবৃতি

অপরাজেয় বাংলা ডেস্ক

১৩:৪৮, ২১ অক্টোবর ২০২১

আপডেট: ১২:২৮, ২২ অক্টোবর ২০২১

৩২৯

সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের তৎপরতায় সিএসও অ্যালায়েন্সের বিবৃতি

সম্প্রতি দেশব্যাপী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপতৎপরতা এবং হিন্দুসম্প্রদায়ের ঘর-বাড়িতে আগুন দেওয়াসহ নানাবিধ সহিংসতার তীব্র নিন্দা, ক্ষোভ ও উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে সিএসও অ্যালায়েন্স। 

বিবৃতি বলা হয়-
দেশে চলমান সাম্প্রদায়িক হামলার ঘটনায় দেশের নাগরিক জোটের (সিএসও অ্যালায়েন্স) পক্ষ থেকে আমরা নিম্নোক্ত নাগরিকবৃন্দ গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং ঘটনার দ্রুত প্রতিকার দাবি করছি। আমাদের বিভিন্ন কর্মএলাকা থেকে প্রাপ্ত তথ্য এবং সংবাদ মাধ্যম/ দৈনিক পত্রিকা/ টেলিভিশন চ্যানেল এ প্রচারিত সংবাদের ভিত্তিতে আমরা লক্ষ্য করছি যে সম্প্রতি দেশব্যাপী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপতৎপরতা এবং হিন্দুসম্প্রদায়ের ঘর-বাড়িতে আগুন দেওয়াসহ নানাবিধ সহিংসতার ঘটনা ঘটেছে যা অত্যন্ত ঘৃণ্য অপরাধ ও মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। দেশের অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ চেতনার ওপর এটা একটা বড় আঘাত। 

বাংলাদেশ একটি স্বাধীন, গণতান্ত্রিক রাষ্ট্র । উন্নয়নের নানা সূচকে আমাদের অব্যাহত অগ্রগতির দাবি সতে¦ও এ ধরনের অশুভ তৎপরতা ধর্ম-বর্ণ, নারী-পুরুষ নির্বিশেষে সকল মানুষের জন্য অত্যন্ত লজ্জাজনক। আমরা এসকল ঘটনার বিচার বিভাগীয় তদন্ত এবং তদন্ত প্রতিবেদনগুলো দ্রæত জনসমক্ষে প্রকাশের দাবি জানাচ্ছি। আমাদের আইনশৃঙ্খলা  রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন, এলাকার জনপ্রতিনিধিগণের উদ্যোগ ও পূর্বপ্রস্তুতি থাকার দাবি সতে¦ও শারদীয় দুর্গোৎসবকে ঘিরে এ ধরনের ঘটনা সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধে তাদের দুর্বলতা ও সক্ষমতার অভাবকে দৃশ্যমান করে তুলেছে। এ ঘটনাগুলোর পরম্পরায় এটা স্পষ্ট যে, কিছু চিহ্নিত উগ্র ধর্মান্ধ গোষ্ঠী অত্যন্ত সুকৌশলে ধর্মকে পুঁজি করে এ ঘটনাগুলো ঘটিয়ে চলেছে। আমরা চাই অতিসত্বর এসব ধর্ম ব্যবসায়ী উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীকে কঠোর হস্তে দমন করা হোক।  

নাগরিক সংগঠনগুলোর সম্মিলিত জোট সিএসও অ্যালায়েন্স, যা টেকসই উন্নয়নের লক্ষমাত্রা অর্জনে সরকার ও অন্যান্য অংশীজনের সহায়ক হিসাবে কাজ করছে, এর পক্ষ থেকে আমরা ক্ষতিগ্রস্তদেও প্রতি আন্তরিক সহমর্মিতা ও গভীর একাত্মতা প্রকাশ করছি। একই সঙ্গে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার পুনরাবৃত্তিরোধে রাষ্ট্র, সরকার, জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসনকে সকল ধরনের জরুরি কার্যকর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছি। এ ব্যাপারে সিএসও অ্যালায়েন্স এর পক্ষ থেকে আমরা সংশ্লিষ্ট সকল পক্ষকে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দিচ্ছি।

আমরা সকলের অংশগ্রহণে, সকল জনগোষ্ঠীর অধিকারভিত্তিক সহাবস্থানে, ধর্ম-বর্ণ এবং নারী-পুরুষ নির্বিশেষে আমাদের সংবিধান কর্তৃক প্রদত্ত নাগরিক অধিকার সমুন্নত রেখে এদেশকে এগিয়ে নিয়ে যেতে সকল অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীল শক্তি, ব্যক্তির সমন্বিত উদ্যোগ গড়ে তোলার আহ্বান জানাই।

বিবৃতিতে সাক্ষর করেন রাশেদা কে চৌধুরি, সুলতানা কামাল, ইজাজ আহমেদ, সেলিনা হোসেনসহ আরও অনেকে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত