শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দেশে খাদ্যের কোনো সংকট নেই তবে দাম একটু বেশি: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:০৮, ১৫ অক্টোবর ২০২১

৫২০

দেশে খাদ্যের কোনো সংকট নেই তবে দাম একটু বেশি: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ।। ফাইল ফটো
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ।। ফাইল ফটো

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে খাদ্যের কোনো ধরণের সংকট নেই তবে দাম একটু বেশি। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে শুক্রবার রাজধানীর খামারবাড়িতে আয়োজিত এক অণুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, পণ্যের চাহিদা যদি বেশি হয় এবং সেই তুলনায় যদি সরবরাহ কিছুটা কম থাকে তাহলে পণ্যের দাম কিছুটা বাড়বেই। হাজার চেষ্টা করেও তখন দাম কমানো সম্ভব হয়না। তাছাড়া কৃষিমন্ত্রী বলেন, খাদ্যের দামের বিষয়টা আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভরশীল। খাদ্যের আন্তর্জাতিক বাজার মূল্য স্থানীয় বাজারের ওপর প্রভাব বিস্তার করে।

প্রতি বছর দেশে ২৪ লাখ জনসংখ্যা বাড়ছে এই বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, পৃথিবীর বহু দেশে ২৪ লাখ মানুষ নেই। মানুষ বাড়ার কারণে আমাদের কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে। একই জমিতে শিল্প কলকারখানাও গড়ে তোলা হচ্ছে। তবে জমি কমে যাওয়ার পরেও আমরা কিন্তু উৎপাদন বাড়িয়েছি।

আব্দুর রাজ্জাক বলেন, আমরা মঙ্গা নিয়ন্ত্রণে সম্পূর্ণ সফল। আশ্বিন-কার্তিকের এই সময়টাতে আগে দেশে মঙ্গা শুরু হতো, কিন্তু আমরা মঙ্গা নিয়ন্ত্রণ করতে পেরেছি। খাদ্যের জন্য দেশে এখন আর হাহাকার নেই, খাদ্যের সংকট নেই, তবে খাবারের দাম একটু বেশি। তবে মানুষের আয় বাড়ার কারণে কেউ খাবার কষ্টেও নেই।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত