শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কা: ফের তদন্ত কমিটি গঠন

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৪, ২৯ জুলাই ২০২১

৩৮৬

পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কা: ফের তদন্ত কমিটি গঠন

পদ্মাসেতুর পিলারে রো রো ফেরি শাহজালালের ধাক্কার ঘটনায় বিশদ তদন্তে পৃথক কমিটি গঠন
পদ্মাসেতুর পিলারে রো রো ফেরি শাহজালালের ধাক্কার ঘটনায় বিশদ তদন্তে পৃথক কমিটি গঠন

নিরাপদ ফেরি পরিচালনা নিশ্চিতে প্রতিবেদন তৈরির লক্ষ্যে পদ্মাসেতুর পিলারে রো রো ফেরি শাহজালালের ধাক্কার ঘটনায় বিশদ তদন্তে পৃথক একটি কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) ড. রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক করে মঙ্গলবার এই কমিটি গঠন করা হয় বলে বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে জানান এই মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান।

কমিটির অন্য সদস্যরা হলেন নৌপরিবহন অধিদপ্তরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার সিরাজুল ইসলাম, বিআইডব্লিউটিসির পরিচালক (অর্থ) শাহিনুর ভূইয়া এবং বিআইডব্লিউটিএর পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) মো. শাহজাহান।

১০ কার্য দিবসের মধ্যে নৌ সচিবের কাছে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে কমিটিকে।

তদন্ত কমিটির কার্যপরিধিও ঠিক করে দিয়েছে মন্ত্রণালয়। বলা হয়েছে, ফেরি ব্যবস্থাপনা উন্নয়ন, ফেরি নিরাপত্তা সংক্রান্ত পর্যালোচনা (ভেসেল ট্র্যাকিং সিস্টেম-ভিটিএস এবং রেডিও সিস্টেমের কার্যকারিতা পরীক্ষাসহ), ফেরি পরিচালনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, ফেরি মেরামত, ব্যবহৃত যন্ত্রাংশ ও ব্যয়ের কার্যকারিতা পরীক্ষা করে মতামত দিতে হবে কমিটিকে।

এ ছাড়া, ফেরির মাস্টার ও সংশ্লিষ্ট কর্মচারিদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং নিয়োগ প্রক্রিয়া পরীক্ষা করা এবং নিরাপদ ফেরি পরিচালনার জন্য দিক নির্দেশনামূলক প্রতিবেদন প্রণয়ন করতে হবে কমিটিকে।

কমিটি তার কাজের সুবিধার্থে প্রয়োজনে এক বা একাধিক সদস্যকে অন্তর্ভুক্ত করতে পারবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে গত শুক্রবার ‘শাহজালাল’নামে রো রো ফেরির সংঘর্ষ হয়। এতে ফেরিটির অন্তত ২০ জন যাত্রী আহত হন। ঘটনার পরপরই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে বরখাস্ত করে বিআইডব্লিউটিসি।

ঘটনা তদন্তে শুক্রবারই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিআইডব্লিউটিসি। কমিটির আহ্বায়ক করা হয় প্রতিষ্ঠানটির পরিচালক (বাণিজ্যিক) এস এম আশিকুজ্জামানকে। অপর তিন সদস্য হলেন বিআইডব্লিটিসির এজিএম (মেরিন) আহমেদ আলি, এজিএম (প্রকৌশল) রুবেলুজ্জামান এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক মো. শাহজাহান।

গত রবিবার তাদের দাখিল করা প্রতিবেদনে বলা হয়েছে, পিলারের সঙ্গে সংঘর্ষের পেছনে রয়েছে রো রো ফেরিটির ইনচার্জ মাস্টার আব্দুর রহমান খান ও সুকানির সাইফুল ইসলামের দায়িত্বহীনতা।

ফেরি বা অন্য কোনো জলযানের সংঘর্ষ থেকে নিরাপদে রাখতে পদ্মা সেতুর পিলারগুলো রাবার দিয়ে মোড়ানোর পরামর্শও দিয়েছে ওই কমিটি।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত