শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ || ২ আশ্বিন ১৪২৮ || ০৭ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নতুন মুখ মন্ত্রিসভায়, পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন ড. শামসুল আলম

সিনিয়র করেসপন্ডেন্ট

০৯:২৩, ১৬ জুলাই ২০২১

আপডেট: ০৯:৩৮, ১৬ জুলাই ২০২১

৮৪৫

নতুন মুখ মন্ত্রিসভায়, পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন ড. শামসুল আলম

সরকারের মন্ত্রিসভায় যোগ হচ্ছে নতুন মুখ। তবে মন্ত্রিসভায় নতুন হলেও এই মুখ দেশের মানুষের কাছে সুপরিচিত। তিনি হচ্ছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক হওয়া সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। অর্থনীতিতে একুশে পদক পাওয়া এই পরিকল্পনাবিদ দায়িত্ব পাচ্ছেন সরকারের পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে।

জিইডিতে ১২ বছর ধরে  চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করে আসছিলেন ড. শামসুল আলম। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়ে যায়। এর ১৫ দিনের মাথায় এলো নতুন দায়িত্ব লাভের খবর। দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, আগামী রোববার প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন ড. শামসুল আলম। 

পরে অপরাজেয় বাংলার কাছে বিষয়টি নিশ্চিত করেন ড. শামসুল আলম। 

সাধারণ অর্থনীতি বিভাগে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছিলেন এই শিক্ষকতা পেশা থেকে সরকারের আমলাতন্ত্রে আসা পরিকল্পনাবিদ। শতবর্ষের ব-দ্বীপ পরিকল্পনাগ্রহণে অন্যতম কুশীলব তিনি। দায়িত্বপালনের মধ্য দিয়ে তিনি আস্থাভাজন হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। একজন সৎ ও দায়িত্বশীল আমলা হিসেবে তার সুপরিচিত রয়েছে। 

নতুন দায়িত্ব তাকে উন্নয়ন প্রকল্প গ্রহণের পাশাপাশি তার কার্যকর বাস্তবায়নে অবদান রাখার সুযোগ করে দেবে, বলেন ড. শামসুল আলম। 

ড.সামসুল  আলম ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। সেখানে দীর্ঘ ৩৫ বছর অধ্যাপনা করার পর প্রেষণে  ছুটি নিয়ে ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন। এরপর এই কমিশনেই কেটে যায় ১২ বছর। সিনিয়র সচিব পদমর্যাদা পান এবং কমিশনের অন্যতম উন্নয়ন কুশীলব  হিসেবে দরিদ্র্য বিমোচন কৌশলপত্র সংশোধন ও পূর্ণ বিন্যাস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পা, জাতীয টেকস্ই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ব-দ্বীপ পরিকল্পনাসহ নানা পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যা দেশেকে উন্নয়নের মহাসড়কে তুলে এনেছে। অর্থনীতি পরিকল্পনায় এই অবদানের স্বীকৃতি হিসেবে তিনি পান একুশে পদক। এবার সরকার তাকে মন্ত্রিসভায় ডেকে নিলো একজন টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে। 

DBBL Agent Banking Cash In Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত