বুধবার   ০৮ মে ২০২৪ || ২৪ বৈশাখ ১৪৩১ || ২৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঝুঁকিপূর্ণ ৩৫ জেলায় প্রায় দেড় কোটি মাস্ক বিতরণ শুরু করছে ব্র্যাক

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৫১, ১ জুন ২০২১

আপডেট: ১৭:৫২, ১ জুন ২০২১

১০২১

ঝুঁকিপূর্ণ ৩৫ জেলায় প্রায় দেড় কোটি মাস্ক বিতরণ শুরু করছে ব্র্যাক

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ৩৫টি জেলায় মানুষকে সহায়তার উদ্যোগ নিয়েছে ব্র্যাক। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক জেলাগুলো চিহ্নিত করে মাস্ক বিতরণ করা শুরু হয়েছে। করোনা সংক্রমণ মোকাবেলায় এই প্রথম বেসরকারি উন্নয়ন সংস্থার মাধ্যমে একযোগে এত বিস্তৃত এলাকায় কাজ শুরু হচ্ছে।  

উদ্যোগের শুরুতেই জেলাগুলোতে মোট ১ কোটি ৩০ লাখ মাস্ক বিতরণ শুরু হচ্ছে । এই কর্মসূচীর মূল অর্থায়ন আসছে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা'র অনুদান ও ব্র্যাক-এর নিজস্ব তহবিল থেকে। এছাড়াও বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠান ও দাতা সংস্থা এর সাথে যুক্ত হচ্ছেন, যাদের মধ্যে অস্ট্রেলিয়া সরকার অন্যতম।  

উচ্চ ঝুঁকিপূর্ণ জেলাগুলো হল- ময়মনসিংহ, শেরপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, গাজীপুর, নারায়নগঞ্জ, ঢাকা, ঝিনাইদহ, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, নড়াইল, খুলনা, মাগুরা, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, হবিগঞ্জ, সিলেট, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, নাটোর, ভোলা, বরিশাল, দিনাজপুর, রংপুর, লালমনিরহাট, কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী এবং চাঁদপুর। ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, পরে এই উদ্যোগ প্রয়োজনের নিরিখে পর্যায়ক্রমে সারা দেশে  চালু  করার পরিকল্পনাও রয়েছে।

কমিউনিটিকে সংযুক্তিকরণ এবং স্থানীয় পর্যায়ে স্বাস্থ্যসেবা খাতকে শক্তিশালী করতে স্বাস্থ্য অধিদপ্তর, বাংলাদেশের সিভিল সোসাইটি অরগানাইজেশানগুলোর সম্মিলিত মঞ্চ সিএসও অ্যালায়েন্স এবং জাতিসংঘের সংস্থাগুলোকে নিয়ে কাজ শুরু করেছে ব্র্যাক। নির্বাচিত জেলাসমূহে ৪১ টি স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা এই উদ্যোগে সহযোগী হিসাবে অংশ নিচ্ছে।

মঙ্গলবার (১লা জুন) সকালে এক ডিজিটাল প্রেস কনফারেন্সে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ এই ঘোষণা দেন।  

এ উদ্যোগের মাধ্যমে ওই ৩৫ জেলায় কাজ করবেন ব্র্যাকের ২৭ হাজার ৫০০ কর্মী। সবচেয়ে বেশি জোর দেওয়া হবে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে। তা ছাড়া করোনা প্রতিরোধে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া, হাঁচি-কাশি দেওয়ার সময় যথাযথ সতর্কতা, সামাজিক দূরত্ব বজায় রাখার প্রচারণা এবং ভ্যাকসিন রেজিস্ট্রেশনের পাশাপাশি সচেতনতামূলক বার্তা ছড়িয়ে দেওয়ার পাশাপাশি ভুল তথ্য ও গুজব নিরসনের উদ্যোগ নেওয়া হবে। 

ব্র্যাকের ঊর্ধ্বতন পরিচালক কেএএম মোর্শেদের সঞ্চালনায় এই ডিজিটাল প্রেস কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক মুশফিক মোবারক, ও মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক ডাঃ মোর্শেদা চৌধুরী অনুষ্ঠানে এই উদ্যোগের বিভিন্ন দিক তুলে ধরেন। 

এই উদ্যোগের আনুষ্ঠানিক ঘোষণা প্রদানকালে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, “করোনা প্রতিরোধে সামাজিক দূর্গ গড়তে চাই সমাজের সকল স্তরের মানুষের সংযোগ ও সদিচ্ছা, বিশেষত স্থানীয় পর্যায়ের মানুষের নেতৃত্ব। দেশের সব মানুষ করোনা টিকার অধীনে না আসা পর্যন্ত, স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। আশা করি বিভিন্ন পর্যায়ের যাদের কথা মানুষ শোনেন, তারা আমাদের উদ্যোগের সাথে যুক্ত হবেন ও স্বাস্থ্যবিধি সম্পর্কে সাধারণ মানুষের আচরণে পরিবর্তন আনতে আমাদের সহযোগিতা করবেন।" 

ইয়েল ইউনিভার্সিটির অধ্যাপক মুশফিক মোবারক বলেন, “এ দেশে বিশেষ করে জনসমাগমের স্থানগুলোতে মাস্কের ব্যবহার খুবই কম দেখা যায়। ইয়েল ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির পক্ষ থেকে আমরা বাংলাদেশের ৬০০ ইউনিয়নে একটি গবেষণা করেছি। তাতে দেখা গেছে, অনেকে মাস্কের প্রয়োজনীয়তা বোঝে না, অনেকে আবার খরচের কথা ভেবে মাস্ক পরে না। আমরা গবেষণাতে আরও পেয়েছি যে তিন স্তরের পুণর্ব্যবহারযোগ্য সার্জিক্যাল মাস্ক কম খরচে এই দেশেই উৎপাদন সম্ভব। সারা দেশে বিস্তৃত কর্মক্ষেত্র, বিশাল কর্মীবাহিনী থাকায় ব্র্যাক এই উদ্যোগে সফল হবে বলে আমরা বিশ্বাস করি।” 

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, “মহামারির এই ক্রান্তিকালে সামাজিক দায়বদ্ধতা থেকেই ব্র্যাকের সঙ্গে আমরা আরও ৪১ টি উন্নয়ন সংস্থা এই উদ্যোগে যোগ দিয়েছি। আমাদের মূল উদ্দেশ্য, জনসাধারণকে পরিস্থিতির গুরুত্ব বুঝিয়ে তাদের দায়বদ্ধতাকে বাড়িয়ে দেওয়া। সমাজের ঘরে ঘরে সচেতনতা আনতে পারলেই এই সংকট মোকাবেলা সহজ হয়ে যাবে।” 

এর আগে, ব্র্যাক গত ৫ মাস করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাজ্য সরকারের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)-এর সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে বাংলাদেশের ৬টি জেলায় স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস) এবং কমিউনিটি ক্লিনিক ট্রাস্টের সঙ্গে যৌথ উদ্যোগে একটি পাইলটিং কার্যক্রম পরিচালনা করেছে। এই পাইলট প্রকল্পের সাফল্যের উপর ভিত্তি করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) শনাক্তকৃত উচ্চ ঝুঁকিপূর্ণ জেলায় সংক্রমণ কমাতে এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে অংশীদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করবে ব্র্যাক।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত