মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১ || ১৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ল্যাবএইডে এন্ডোস্কোপি করাতে গিয়ে মৃত্যু, ৩ মাসের মধ্যে রিপোর্ট দেয়ার নির্দেশ

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:৩১, ১১ মার্চ ২০২৪

১৫৮

ল্যাবএইডে এন্ডোস্কোপি করাতে গিয়ে মৃত্যু, ৩ মাসের মধ্যে রিপোর্ট দেয়ার নির্দেশ

রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে এন্ডোস্কোপি করাতে গিয়ে রাহিব রেজার (৩১) মৃত্যুর ঘটনা তদন্ত করে ৩ মাসের মধ্যে রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (১১ মার্চ) এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্ট এ নির্দেশনা দেন। পাশাপাশি  চিকিৎসা অবহেলায় মৃত্যু তদন্তে বোর্ড কেনো গঠন করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

রাহিব রেজা পরিবারের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম জানান, পরিবারের পক্ষ থেকে এ রিট দায়ের করা হয়েছে। তিনি বলেন, বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হয়েছে।

ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, রিটে স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত এবং ল্যাবএইড ও সংশ্লিষ্ট চিকিৎসকের লাইসেন্স বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া চিকিৎসকদের অবহেলায় মৃত্যুর ঘটনায় রাহিবের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ারও নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

জানা গেছে, পেটে গ্যাসজনিত সমস্যার কারণে রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের (স্বপ্নীল) কাছে যান রাহিব রেজা। এরপর গত ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সন্ধ্যায় ল্যাবএইডে এন্ডোস্কোপি করানোর পরামর্শ দেন ডা. স্বপ্নীল।

রোগীর স্বজনরা জানান, রাহিব রেজাকে গত ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় খালি পেটে ল্যাবএইড হাসপাতালে আসতে বলা হয়। যথাসময়ে তিনি হাসপাতালে এলেও এন্ডোস্কপি শুরু হয় রাত ১১টার দিকে। এর দেড় ঘণ্টা পরও রোগীকে বাইরে না আনা হলে একজন জোর করে এন্ডোস্কোপি রুমে ঢুকে তাকে মুমূর্ষু অবস্থায় দেখতে পান। এরপর অবস্থা জটিল হলে রাহিব রেজাকে ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সবশেষে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালে তাকে মৃত ঘোষণা করা হয়।

এদিকে সোমবার (১১ মার্চ) দুপুরে রাহিব রেজার (৩১) মৃত্যুর ঘটনায় ল্যাবএইড ও সংশ্লিষ্ট চিকিৎসকের লাইসেন্স বাতিল ও ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে তার পরিবারের পক্ষ থেকে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত