মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মুক্তিযোদ্ধা বাছাইয়ে ১০ শতাংশ কোটা বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:২৯, ২৫ নভেম্বর ২০২১

১২৩

মুক্তিযোদ্ধা বাছাইয়ে ১০ শতাংশ কোটা বাতিল

প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে ১০ শতাংশের কোটা বাতিল ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট
প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে ১০ শতাংশের কোটা বাতিল ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট

প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে ১০ শতাংশের কোটা বাতিল ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি কামরুল কাদের ও বিচারপতি মো. মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করে।

আদালতের রিটের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম।

পরে আইনজীবী বলেন, প্রতিটি উপজেলায় গেজেটভুক্ত মোট মুক্তিযোদ্ধার ১০ শতাংশের বেশি নতুন করে অন্তর্ভুক্ত করা যাবে না জামুকার এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের দীর্ঘ শুনানি নিয়ে রায় ঘোষণা করা হয়। রায়ে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সংখ্যার ১০ শতাংশের বেশি তালিকাভুক্ত না করা সংক্রান্ত জামুকার বিধান/পরিপত্রটি বাতিল ঘোষণা করা হয়।

২০১৯ সালের ১৮ এপ্রিল জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) ঐ পরিপত্রটি জারি করে।

পরিপত্রে বলা হয়, প্রত্যেক উপজেলায় গেজেটভুক্ত হননি এমন প্রকৃত মুক্তিযোদ্ধাদের গেজেটভুক্তির জন্য বিদ্যমান রাষ্ট্রীয় ভাতা-ভোগী সাধারণ মুক্তিযোদ্ধাদের সংখ্যার ১০ শতাংশের বেশি তালিকাভুক্ত করা যাবে না।

এ বিষয়ে আইনজীবী তৌফিক ইনাম বলেন, ‘প্রকৃত মুক্তিযোদ্ধাদের সংখ্যা আইন দিয়ে নিয়ন্ত্রণ করা অসাংবিধানিক। এ ধরনের পরিপত্র জারি করার মাধ্যমে জামুকা যাচাই-বাছাই কমিটিকে একটি ফ্রি লাইসেন্স দিয়েছে।

‘তারা তাদের সুবিধা ও সন্তুষ্টি অনুযায়ী মাত্র ১০ শতাংশ প্রকৃত মুক্তিযোদ্ধাকে গেজেটভুক্তের সুপারিশ করতে পারবে। কিন্তু এই সংখ্যা এলাকাভেদে কম-বেশি হতে পারে। তাই এ ধরনের সংখ্যা নির্ধারণ জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ও সংবিধান সমর্থন করে না।’
 

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত