শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৩৯ বিসিএস থেকে চিকিৎসক নিয়োগ চেয়ে হাইকোর্টে আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:১৮, ২৯ জুলাই ২০২১

৩৫৪

৩৯ বিসিএস থেকে চিকিৎসক নিয়োগ চেয়ে হাইকোর্টে আবেদন

৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে
৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে

৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। ৩৯তম বিসিএসে উত্তীর্ণ চিকিৎসক ডা. রাফা মো. নুরুল ইসলামসহ ১ হাজার ৩৬০ শিক্ষার্থীর পক্ষে এ আবেদন করা হয়।

তাদের পক্ষে আইনজীবী হিসেবে আছেন অ্যাডভোকেট মো. মশিহুর রহমান। সিনিয়র হিসেবে শুনানি করবেন আইনজীবী মো. ইউসুফ হোসেন হুমায়ুন।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে এ বিষয়ে শুনানি হতে পারে বলেও জানিয়েছেন আইনজীবী মশিহুর রহমান।

তিনি জানান, ‘২০১৮ সালে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় চুড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে তালিকাভুক্ত হয় সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ চিকিৎসক। এর মধ্য থেকে প্রথম দফায় ৪ হাজার ৫৪২ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয় সরকার। তখন বলা হলো, এরা উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও শূন্য পদ না থাকার কারণে তাদের নিয়োগের বিষয়ে সুপারিশ করা গেল না।’ পরবর্তীতে নিয়োগের রিকুইজিশন পাওয়া গেলে নন ক্যাডার হিসেবে বিধিবিধান অনুসরণ করে নিয়োগ দেয়া হবে। এরপর গত বছর যখন করোনার পার্দুভাব বেড়ে গেল তখন আরও ২ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়। বাকি থাকে সাড়ে ৬ হাজার চিকিৎসক।

সম্প্রতি নতুন করে ৪ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দেয় সরকার। তারপরই বলা হয়, নতুন এ নিয়োগ ৪২তম বিসিএস (বিশেষ) থেকে নেয়া হবে। এ কারণেই আমরা আদালতে আবেদন করেছি। আবেদনে ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণ তালিকাভুক্ত সাড়ে ৬ হাজার চিকিৎসক থেকে নিয়োগের নির্দেশনা চেয়েছি।’

চিকিৎসা সেবার মান বাড়াতে কোনো ইন্টারভিউ ছাড়াই ৪ হাজার চিকিৎসক ও ৪ হাজার নার্স নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত সোমবার মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘নতুন চার হাজার ডাক্তার নিচ্ছি। নার্সও চার হাজার নেয়া হচ্ছে। খুব দ্রুত সময়ের মধ্যে নেয়া হচ্ছে।’
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত