সোমবার   ২২ জুলাই ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১ || ১২ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বঙ্গবন্ধু টানেলের টোল নির্ধারণ হলো

অপরাজেয় বাংলা ডেস্ক

০০:০৬, ১৪ জুলাই ২০২৩

৪০৫

বঙ্গবন্ধু টানেলের টোল নির্ধারণ হলো

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে যানবাহনভেদে ২০০ থেকে এক হাজার টাকা টোল নির্ধারণ করা হয়েছে। 

বৃহস্পতিবার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। টানেলে মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি প্রবেশ করতে পারবে না। এ কারণে এসব যানবাহনের টোল ধরা হয়নি।

টোল হার অনুযায়ী প্রাইভেট কার, জিপ ও পিকআপের টোল ২০০ টাকা করে। যদিও শাহ আমানত সেতুতে ব্যক্তিগত গাড়ির জন্য ৭৫ টাকা এবং জিপের জন্য ১০০ টাকা দিতে হয়। আর টানেল ব্যবহারে মাইক্রোবাসের জন্য ২৫০ টাকা দিতে হবে। শাহ আমানত সেতুতে এ হার ১০০ টাকা। 

৩১ বা এর চেয়ে কম আসনের বাসের জন্য ৩০০ এবং ৩২ বা এর চেয়ে বেশি আসনের জন্য ৪০০ টাকা টোল দিতে হবে। যদিও শাহ আমানত সেতুতে যথাক্রমে ৫০ ও ১৫৫ টাকা নেওয়া হয়। 

টানেল দিয়ে যেতে হলে ৫ টনের ট্রাককে ৪০০ টাকা, ৫ থেকে ৮ টনের ট্রাককে ৫০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের ট্রাককে ৬০০ টাকা টোল দিতে হবে। তবে শাহ আমানত সেতুতে যথাক্রমে ১৩০, ২০০ ও ৩০০ টাকা টোল নেওয়া হয়। 

ট্রেইলরের (চার এক্সেল) টোল নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। শাহ আমানত সেতুতে এ হার ৭৫০ টাকা। চার এক্সেলের বেশি হলে প্রতি এক্সেলের জন্য ২০০ টাকা করে দিতে হয়।

বঙ্গবন্ধু টানেল নির্মাণে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয় হচ্ছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত