শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৪৭, ২৩ ফেব্রুয়ারি ২০২১

৬৫৪

চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে বিক্ষোভ

চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে শাহবাগে বিক্ষোভ
চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে শাহবাগে বিক্ষোভ

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে রাস্তা আটকে বিক্ষোভ করছে ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ’ নামের একটি সংগঠন। ফলে রাজধানীর গুরুত্বপূর্ণ এই সড়কটিতে তৈরি হয়েছে তীব্র যানজট। ভোগান্তিতে পড়েছেন এ রাস্তা দিয়ে চলাচলকারীরা। 

সোমবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১২টা থেকে সংগঠনের কয়েকশো কর্মী শাহবাগে অবস্থান নেন। রাস্তায় মাথায় সারিবদ্ধভাবে বসে, কোথাও বা ব্যারিকেড দিয়ে তারা যানবাহন চলাচল বন্ধ করে দেন। 

সংগঠনের নেতারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত, লাগাতার কর্মসূচি চলবে শাহবাগ মোড়ে। তাদের উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে, সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করতে হবে। মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাশ, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের জমি দখলমুক্ত করা এবং মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দেওয়া।

২০১৮ সাল পর্যন্ত সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ বরাদ্দ ছিল।

ওই পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের একটি অংশ পরে আন্দোলনে নামে। এর পরিপ্রেক্ষিতে কোটা ব্যবস্থা পর্যালোচনার জন্য মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি করে দেয় সরকার।

কমিটি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিল করে পুরোপুরি মেধার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করে। ওই সুপারিশের ভিত্তিতে মন্ত্রিসভা কমিটি করে। পরে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি সংশোধন করে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত