বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কোটাবিরোধী আন্দোলনে স্থবির ঢাকা, ভোগান্তি চরমে

অপরাজেয় বাংলা ডেস্ক

১৬:৩৬, ১০ জুলাই ২০২৪

২০৯

কোটাবিরোধী আন্দোলনে স্থবির ঢাকা, ভোগান্তি চরমে

সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবিতে দেশব্যাপী সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর গুরুত্বপূর্ণ ফার্মগেট মোড় অবরোধ করে রেখেছেন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষার্থীরা।
সরেজমিন দেখা যায়, জনগুরুত্বপূর্ণ এ মোড় বন্ধ রাখায় সৃষ্টি হয়েছে তীব্র যানজটের। ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। দীর্ঘ পথ হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন অনেকে।
জরুরি সেবা ছাড়া সব ধরনের যানবাহন আটকে দিচ্ছেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে বাগ্‌বিতণ্ডাও হয় সাধারণ পরিবহন চালক ও যাত্রীদের।

যদিও শিক্ষার্থীদের দাবি, জনদুর্ভোগ সৃষ্টি করা তাদের লক্ষ্য নয়, কোটা প্রথার সংস্করণ চান তারা।

এদিকে সাধারণ মানুষকে কষ্ট না দিয়ে আন্দোলন করার অনুরোধ করেন পথচারী এবং সড়কে আটকে পড়া যাত্রীরা।
 
বিকেল সাড়ে ৩টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ফার্মগেটের সব কটি পয়েন্টে রাস্তা অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা।

কেফায়েত নামে আন্দোলনরত এক শিক্ষার্থী জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আজকের আন্দোলনে অংশ নিচ্ছেন।
 
এদিকে অবরোধে সকাল থেকেই ফার্মগেটের বিভিন্ন সড়কে আটকে পড়ে অসংখ্য গাড়ি। প্রচণ্ড গরমে বিভিন্ন যানবাহনে আটকে যাত্রীদের দুর্ভোগ ওঠে চরমে। বিশেষ করে নারী, শিশু ও বৃদ্ধরা ভোগান্তিতে পড়েন সবচেয়ে বেশি। তবে অ্যাম্বুলেন্স ও জরুরি সেবার গাড়িগুলো নির্বিঘ্নে পারাপারে সহযোগিতা করছেন শিক্ষার্থীরা।

এ ছাড়া সকাল থেকে নীলক্ষেত, শাহবাগ, চাঁনখারপুল, ইন্টারকন্টিনেন্টাল, বাংলামোটর, কারওয়ানবাজার এলাকায় অবরোধ করে রেখেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। ব্লকেড কর্মসূচিতে রেলপথ ও সড়কপথ অন্তর্ভুক্ত রয়েছে।

এরইমধ্যে কোটা বহাল করে হাইকোর্টের দেয়া রায়ে চার সপ্তাহের স্থিতাবস্থা দিয়েছেন আপিল বিভাগ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত আসার আগে রাজপথ ছাড়তে নারাজ আন্দোলনরত শিক্ষার্থীরা। শাহবাগসহ রাজধানীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে পূর্বঘোষিত দিনব্যাপী বাংলা ব্লকেড কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তারা।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত