শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট

১০:৩৪, ২ মে ২০২৩

২৯২

দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরেছেন পরিবারের সঙ্গে সময় কাটাতে গ্রামে যাওয়া মানুষ। আবার সরকারি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে কেউ কেউ ঢাকা ছাড়ছেন। মাঝে বৃষ্টি হওয়ায় গরমের তীব্রতাও কিছুটা কমেছে। ধুলোর পরিমাণও কিছুটা কম। কিন্তু ঢাকার বাতাসের মান ভালো নেই।

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, আজ বিশ্বের একশো শহরের মধ্যে ঢাকা বায়ুদূষণের শীর্ষে রয়েছে।

মঙ্গলবার (০২ মে) সকালে একবার সবার শীর্ষে উঠলেও সকাল ৯টার পর দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। তবে তাও অস্বাস্থ্যকর বলছে আইকিউ এয়ার।

তথ্য অনুযায়ী, সকালে ১৭৫ স্কোর নিয়ে তালিকার শীর্ষে উঠেছিল ঢাকা। ১৭৩ স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার জাকার্তা রয়েছে দ্বিতীয় স্থানে। কিন্তু সাড়ে নয়টার দিকের তথ্য বলছে, ঢাকাকে পেছনে ফেলে জার্কাতা ১৭২ স্কোর নিয়ে প্রথম আর ১৬৬ স্কোর নিয়ে ঢাকা দ্বিতীয় দূষিত শহরের তালিকায় আছে।

তালিকায় দেখা গেছে, জাকার্তার পরের স্থানগুলোতে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন, পাকিস্তানের লাহোর, আরব আমিরাতের দুবাই, চীনের উহান এবং বেইজিং।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের একটি শহর।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত