শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জমার টাকা তুলতে বেপরোয়াভাবে গাড়ি চালাতো রাকিব

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৩, ৯ জানুয়ারি ২০২২

আপডেট: ১৫:২৮, ৯ জানুয়ারি ২০২২

৩৯২

জমার টাকা তুলতে বেপরোয়াভাবে গাড়ি চালাতো রাকিব

গুলিস্তানে বাস দুর্ঘটনায় মেঘনা পরিবহনের বাসের চালক রাকিব শরীফকে (২৫) গ্রেফকার করেছে র‍্যাব। তার বরাত দিয়ে র‍্যাব জানিয়েছে, গাড়ির দৈনিক চুক্তিভিত্তিক জমার টাকা মালিককে পরিশোধ এবং ট্রিপের সংখ্যা বাড়াতে বেপরোয়া গতিতে গাড়ি চালাতেন রাকিব শরিফ। 

রবিবার (৯ জানুয়ারি) দুপুরে কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন এ তথ্য জানান। 

র‍্যাব কর্মকর্তা বলেন, অধিক গতি থাকার কারণে ফ্লাইওভার দিয়ে নামার সময় গাড়িটি নিয়ন্ত্রণ করতে না পেরে পথচারীদের চাপা দেয়। গ্রেফতারের পর রাকিব এমনটাই স্বীকার করেছেন।

র‍্যাব কর্মকর্তা জানান, দুর্ঘটনা পর বাসচালক পালিয়ে যান। এরপর নিহতের এক স্বজন ওয়ারী থানায় একটি মামলা দায়ের করেন। এরপর র‍্যাব ছায়া তদন্ত শুরু করে এবং জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় র‍্যাব-৩ রাজধানীর ওয়ারী থেকে বাসটির চালক মো. রাকিব শরীফকে গ্রেফতার করে। 

র‍্যাবের মুখপাত্র বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাকিব সড়ক দুর্ঘটনার দায় স্বীকার করে র‍্যাবকে জানিয়েছে, তিনি ৭ থেকে ৮ বছর ধরে মেঘলা পরিবহনে বাসের হেলপারি করে আসছিলেন। বাসের হেলপারি করার পাশাপাশি তিনি ড্রাইভিংয়ের প্রশিক্ষণ নেন। পরে বাসের হেলপারি ছেড়ে নিজে গাড়ি চালানোর জন্য মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের চালক হিসেবে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করেন। 

কিন্তু রাকিবের কোনো বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকায় প্রাথমিক পর্যায়ে কোনো মালিক তাকে গাড়ি চালানোর অনুমতি দেননি। পরে রাকিব বিভিন্ন তদবিরের মাধ্যমে মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকর গাড়ি সাময়িকভাবে চালানো শুরু করেন। 

২০১৯ সালে তিনি হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স পান। হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স দিয়েই রাকিব ভারী মোটরযান চালানো শুরু করেন। কিন্তু তার ভারী মোটরযান চালানোর মতো কোনো বৈধ ড্রাইভিং লাইসেন্স ছিল না। 

খন্দকার মঈন জানান, ১৫ দিন আগে বাসটির মালিক সবুর মিয়ার (৫০) কাছ থেকে দৈনিক ২ হাজার ২৫০ টাকায় বাসটি ভাড়ায় চালানো শুরু করেন রাকিব। যথারীতি বাসটি নিয়ে ভুলতা গাউছিয়া থেকে গুলিস্তানের উদ্দেশে ছেড়ে আসে। আনুমানিক সকাল সাড়ে ৯টার দিকে যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তান সংযোগ সড়কে নামার সময় বাসটির অধিক গতি থাকার কারণে এবং ব্রেক কাজ না করায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। 

পরে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশে সড়ক বিভাজকের সঙ্গে ঘেষে নামতে থাকে। ওই সময় ফ্লাইওভারে অন্য একটি বাস থেকে যাত্রীরা নামছিল। তাদের মধ্য থেকে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয় বাসটি। এরপর দুর্ঘটনাস্থল থেকে দুইজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁদের মৃত ঘোষণা করেন।

দ্রুত গতি ও প্রতিযোগিতার বিষয়ে খন্দকার মঈন বলেন, গ্রেফতার চালক প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, প্রতিদিন গাড়ির জমা হিসেবে ২ হাজার ২৫০ টাকা মালিককে দিতে হয়। এরপর তো রাস্তার খরচ রয়েছে। তারপর নিজের বেতন, সহকারীর বেতন। সবকিছু মিলিয়ে দ্রুতগতিতে আয়ের একটি প্রবণতা ছিল। পাশাপাশি অনেক সময় গাড়ির সমস্যার কথা বললে মালিকেরা গুরুত্ব দেন না। চালকেরা বললেও মালিকেরা গাড়ির কাজ করান না। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত