শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে প্রতীকী লাশের মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫৩, ৫ ডিসেম্বর ২০২১

৫২১

নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে প্রতীকী লাশের মিছিল

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে প্রতীকী লাশের মিছিল করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। রবিবার (৫ ডিসেম্বর) দুপুর ১টার দিকে তারা এ মিছিল করেন। মিছিলে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

প্রতীকী লাশের এই মিছিল শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে। মিছিলটি শাহবাগ চত্বরের কাছাকাছি এলে তাতে বাধা দেয় পুলিশ। এ কারণে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সেখানে আর অবস্থান নিতে পারেননি। তাছাড়া, বৃষ্টিপাত অব্যাহত থাকায় শিক্ষার্থীরা পরে শাহবাগ এলাকা ত্যাগ করেন।

মিছিলে শিক্ষার্থীরা, ‘আইন করে হাফ পাস, দিতে হবে দিয়ে দাও’, ‘নৌপথেও হাফ পাস, দিতে হবে দিয়ে দাও’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাইরে’—  প্রভৃতি স্লোগান দিতে থাকেন। 

সমাবেশে আন্দোলনকারী শিক্ষার্থী ইনজামুল হক বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগের কারণে আমাদের কর্মসূচি কিছুটা সংক্ষিপ্ত করছি। আমাদের নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে কিছু শীর্ষ স্থানীয় লোক কিছু আপত্তিকর মন্তব্য করেছেন, আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি। আজকে সারাদেশে নিরাপদ সড়কের দাবিতে ও হাফ পাসের দাবিতে কর্মসূচি পালিত হয়েছে বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, ‘একই দাবিতে আগামীকাল সোমবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন ও প্রতিবাদী গানের আসর আয়োজন করবো।’

গতকাল রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় অবস্থান নিয়ে এ কর্মসূচির ঘোষণা দেন শিক্ষার্থীরা। সেসময় আজ সারাদেশে মানববন্ধন করার কথাও জানান তারা।

নিরাপদ সড়ক ও বাসে অর্ধেক ভাড়াসহ কয়েকটি দাবিতে বেশ কিছুদিন ধরে রাজধানীতে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের অংশ হিসেবে কয়েক দিন ধরে তারা রামপুরা ব্রিজ এলাকায় জড়ো হয়ে কর্মসূচি পালন করছেন। শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে রাজধানীতে বাসে অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত