বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কী কারণে এই বিস্ফোরণ?

স্টাফ করেসপন্ডেন্ট

০১:৩৭, ২৮ জুন ২০২১

আপডেট: ০২:১১, ২৮ জুন ২০২১

১২৩১

কী কারণে এই বিস্ফোরণ?

এখন প্রশ্ন এই ভয়াবহ বিস্ফোরণের কারণ কী? 
এখন প্রশ্ন এই ভয়াবহ বিস্ফোরণের কারণ কী? 

রাজধানীর মগবাজার ওয়ারলেসে ভয়াবহ বিস্ফোরণে নিহত হয়েছেন সাত জন, আহত অর্ধশাতিক। নিহতের সংখ্যা আরও বাড়ার শঙ্কা রয়েছে। এছাড়া সাতটি ভবন এবং দুটো বাস ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন প্রশ্ন এই ভয়াবহ বিস্ফোরণের কারণ কী? 

**জমে থাকা গ্যাস থেকে মগবাজারের ভয়াবহ বিস্ফোরণ, মৃত্যু বেড়ে ৭

মগবাজারে বিস্ফোরণে ভবন ধস, মৃত্যু বেড়ে ৬

গবাজারে বিস্ফোরণে অপরাজেয় বাংলার সম্পাদক-নির্বাহী সম্পাদক আহত

শরমা হাউসের ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং অরক্ষিত: ফায়ার সার্ভিস

ডিএমপির কমিশনার শফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে তাৎক্ষণিকভাবে জানিয়েছেন, শরমা হাউসের  জমে থাকা গ্যাস থেকে এই বিস্ফোরণ হয়েছে। নাশকতার সম্ভাবনাকে তিনি আমলে আনছেন না। এই বক্তব্যকে সমর্থ করেছে ফায়ার সার্ভিসও। 

শফিকুল ইসলাম বলেন, ‘ফায়ার সার্ভিসের যারা কাজ করেছে, তাদের সাথে কথা বলে যেটা বুঝেছি যে, এখানে কিছু গ্যাস জমে ছিল এবং এই গ্যাস বিস্ফোরণের কারণে আশপাশের সাতটা বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয়েছে, দুইটা বাস বিধ্বস্ত হয়ে গেছে।‘

ঘটনাস্থল পরিদর্শনের পর ফায়ার সার্ভিসের মহাপরিচালক সাজ্জাদ বলেন, গ্যাস জমে এই বিস্ফোরণ হতে পারে বলে তারা ধারণা করছেন। তদন্তের পরই তা স্পষ্ট হওয়া যাবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, ‘৭৯ নম্বর আউটার সার্কুলার রোডের পুরনো তিনতলা ভবনের নিচতলায় শরমা হাউস। সেখান থেকেই ধারণা করছি বিস্ফোরণ ঘটেছে। কারণ অনেক ফ্রিজ থাকে সেখানে, তা থেকে বিস্ফোরণ ঘটতে পারে।”

বিস্ফোরণের পর শুরুতে স্থানীয়দের কেউ কেউ বলেন, বিদ্যুতের ট্রান্সফর্মার বিস্ফোরিত হয়েছে। কেউ কেউ বলছেন, কোনো ভবনের জেনারেটর কিংবা এসি থেকে বিস্ফোরণ ঘটেছে।

বিদ্যুৎ বিতরণকারী সংস্থা ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান গণমাধ্যমবে বলেন, দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই তাদের কর্মীরা ঘটনাস্থলে যায়।

বৈদ্যুতিক সংযোগজনিত কোনো কারণে এ বিস্ফোরণ ঘটেনি বলে তারা নিশ্চিত। ওই এলাকার বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়েছে। মাঝে সতর্কতামূলক কিছুক্ষণের জন্য বিদ্যুৎ বন্ধ করা হয়েছিল।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত