শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পুলিশের ধাওয়ায় মাথায় আঘাত পেয়ে পোশাক শ্রমিকের মৃত্যু

সাভার করেসপন্ডেন্ট

১৫:৫১, ১৩ জুন ২০২১

আপডেট: ১৫:৫২, ১৩ জুন ২০২১

৬৭০

পুলিশের ধাওয়ায় মাথায় আঘাত পেয়ে পোশাক শ্রমিকের মৃত্যু

সাভারের আশুলিয়ায় ডিইপিজেডের সামনে বিক্ষোভে পুলিশের ধাওয়ায় পালিয়ে যাওয়ার সময় বিদ্যুতের খুঁটির সাথে মাথায় আঘাতে পেয়ে মৃত্যুবরণ করেছেন এক নারী শ্রমিক।

রবিবার (১৩ জুন) দুপুরে হাসপাতালে নেওয়ার পথে নারী পোশাক শ্রমিক জেসমিন বেগমের মৃত্যু হয়। এর আগে সকালে মাথায় আঘাতের পর উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যায়। পরে অবস্থার অবনতি হলে ঢাকার একটি হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

এর আাগে সকালে বকেয়া বেতনের দাবিতে ডিইপিজেডের লেনী ফ্যাশন নামের একটি কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ করেন। তারা এক মাসের বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনাদি পরিশোধের দাবিতে মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এবং কিছু যানবাহনে ঢিল ছুড়েন। এসময় যানজটে আটকা পড়া ক্রিকেট খেলোয়াড় ও রেফারি-কর্মকর্তাদের দুটি গাড়িতে ঢিল ছোড়া হয়, তবে আহত হয়নি।

শ্রমিকরা জানান, গত ফেব্রুয়ারি মাসে ডিইপিজেডের পুরাতন জোনের লেনী ফ্যাশন কারখানাটি করোনার প্রভাবে বন্ধ করে দেয় মালিক পক্ষ। আজ কারখানাটির ১ মাসের বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনাদির দাবিতে শ্রমিকরা কারখানার সামনে গেলে কোন সাড়া না পেয়ে বিক্ষোভ শুরু করে এবং মহাসড়ক অবরোধের চেষ্টা করে। পরে কর্তৃপক্ষ ও পুলিশ এসে তাদের নিয়ন্ত্রন করে
বকেয়া বেতনের দাবিতে নবীনগর চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। এসময় মহাসড়ক থেকে শ্রমিকদের অনুরোধ করা হলেও তারা অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষনা আসে। পরে পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

এসময় জেসমিন বেগম নামে এক শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে বিদ্যুতের খুঁটির সাথে মাথায় ধাক্কা খেয়ে গুরুতর আহত হয়। সে ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেডের জুনিয়র অপারেটর হিসাবে কর্মরত ছিলেন- জানিয়েছেন শিল্প পুলিশ-১ এর পরিচালক পুলিশ সুপার আসাদুজ্জামান।

ডিইপিজেড এর জিএম আব্দুস সোবহান জানান, ওই কারখানার শ্রমিকরা কোন এক ফেইসবুক মেসেঞ্জার কিংবা মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে ভুল খবর জানতে পারে যে, তাদের আজ বকেয়া পাওনাদি পরিশোধ করা হবে। এর পর শ্রমিকরা কারখানার সামনে জমায়েত হলে মাইক দিয়ে তাদের জানিয়ে দেওয়া হয় কারখানা কর্তৃপক্ষ কোন মেসেজ দেয় নি। তারা ভুল খবর পেয়েছেন। 

তাদের পাওনাদি পরিশোধ করা হবে যত দ্রুত সম্ভব। এর পর শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এছাড়া এঘটনার সময় অন্য একটি কারখানার (গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেড) শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে দুর্ঘটনাবশত বিদ্যুতের খুঁটিতে মাথায় আঘাত পেয়ে মৃত্যুবরণ করেন বলেও জানান তিনি।

এদিকে, বিকেএসপির জনসংযোগ কর্মকর্তা আশরাফ জানান, শ্রমিক বিক্ষোভের সময় যানজটে আটকা পড়া বিকেএসপির দুটি গাড়িতে ঢিল ছোড়ে এতে গাড়ির জানালার কাচ ভেঙ্গে গেলেও কেউ আহত হয় নি। বিকেএসপিতে খেলা চলমান রয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত