মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৮ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের

অপরাজেয় বাংলা ডেস্ক

১১:৩৪, ১৫ এপ্রিল ২০২৪

১২১

হামলার আগে সতর্ক করেছিল ইরান, অস্বীকার যুক্তরাষ্ট্রের

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। হামলার আগে তারা যুক্তরাষ্ট্রসহ আশপাশের দেশগুলোকে সতর্ক করেছিল। তবে, তেহরানের এমন দাবিকে সরাসরি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৫ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান জানান, হামলা চালানোর বিষয়ে প্রতিবেশী দেশ এবং ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রকে ৭২ ঘণ্টার নোটিশ দিয়ে জানিয়েছিল। তবে, ইরানের এই দাবিকে অস্বীকার করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ৭২ ঘণ্টা আগে ইরান কোনো নোটিশ দেয়নি। হামলার বিষয়ে কোনো ধারণাও দেয়নি।

ওই কর্মকর্তা আরও বলেন, হামলা শুরু হওয়ার পরেই আমরা ইরানিদের কাছ থেকে একটি বার্তা পেয়েছি। সেই বার্তায় হামলা সম্পন্ন হয়েছে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল। কিন্তু তখনও হামলা চলমান ছিল।

যদিও হামলা শুরুর আগে শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছিল, ৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালাতে পারে ইরান।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তুরস্ক, জর্ডান এবং ইরাকের কর্মকর্তাদের প্রত্যেকে বলেছেন, ইরান গত সপ্তাহে কিছু বিশদ বিবরণসহ হামলার বিষয়ে প্রাথমিক সতর্কতা দিয়েছে।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ১৩ জনের মৃত্যু হয়। এ হামলার জন্য ইসরায়েলকে সরাসরি দায়ী করেছে ইরান। এর জাবাবে ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। গাজা যুদ্ধ শুরুর পর এটিই প্রথম ইসরাইলে সরাসরি ইরানের হামলা।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত