মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১ || ০৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পাকিস্তানে চারদিন ধরে বন্ধ সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:২১, ২০ ফেব্রুয়ারি ২০২৪

১৭৩

পাকিস্তানে চারদিন ধরে বন্ধ সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’

জনপ্রিয় সামাজিক মাধ্যম ও মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম ‘এক্স’ শনিবার থেকে বন্ধ রয়েছে পাকিস্তানে। দেশটির হাজার হাজার ব্যবহারকারীরা চারদিন ধরে মাধ্যমটিতে প্রবেশ করতে পারছেন না। তবে দেশটিতে এক্স বন্ধ থাকার কারণ সম্পর্কে কোনো বিবৃতি দেয়নি সরকার।

তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী মুর্তজা সোলাঙ্গী এ বিষয়ে জিও টিভিকে বলেছেন, ‘দয়া করে তথ্য প্রযুক্তি মন্ত্রী এবং পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির (পিটিএ) চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করুন।’

বিশ্বব্যাপী শীর্ষ ইন্টারনেট ব্যবহারকারী দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান দশতম। দেশটিতে ইন্টারনেট পরিষেবা দ্রুতগতির না হলেও রয়েছে অসংখ্য ব্যবহারকারী। দেশটির রাজনৈতিক কারণেই বেশিরভাগ সময় এই পরিষেবাতে হস্তক্ষেপ করে সরকার।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের আগে ব্যবহারকারীরা বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া সাইটে প্রবেশ করতে পারেনি। এর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কারিগরি ত্রুটিকে দায়ী করেছে৷ তবে ভোটের দিন সন্ত্রাসবাদ এড়াতে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছিল তত্ত্বাবধায়ক সরকার।

ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা পাকিস্তানের সংবিধান অনুসারে তথ্যের স্বাধীনতা, বাক স্বাধীনতা ও সংঘবদ্ধতার স্বাধীনতার মতো সাংবিধানিকভাবে অধিকারের লঙ্ঘন বলে প্রতিবেদনে জানিয়েছে জিও নিউজ। ২০১৮ সালের একটি রায়ে ইসলামাবাদ হাইকোর্ট ইন্টারনেট বন্ধ করাকে মৌলিক অধিকার ও সংবিধানবিরোধী বলে ঘোষণা করেছে।

শুধু জনগণই নয়, পাকিস্তান সরকারের লোকজনও এক্সে পোস্ট করার জন্য ভিপিএন ব্যবহার করেছে বলে জানা গেছে। বিশেষ করে প্রধানমন্ত্রী এবং আইটি মন্ত্রী।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত