বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ || ২ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৬ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাংলাদেশের নির্বাচন কমিশন একদিন বিশ্বের রোল মডেল হবে: ইসি হাবিব

অপরাজেয় বাংলা ডেস্ক

২০:৩৯, ১৬ মে ২০২৪

২৩

বাংলাদেশের নির্বাচন কমিশন একদিন বিশ্বের রোল মডেল হবে: ইসি হাবিব

বাংলাদেশের নির্বাচন কমিশন একদিন বিশ্বের রোল মডেল হবে বলে মন্তব্য করে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, বিগত সময়ে নির্বাচন নিয়ে কি ঘটেছে সেটা ফিরে তাকানোর আর কোনো সুযোগ নেই। বাংলাদেশের নির্বাচন কমিশন সব বিতর্ক সমালোচনা ঘুরে দাঁড়িয়ে দিন দিন উন্নতির দিকে যাচ্ছে। একদিন বাংলাদেশের নির্বাচন কমিশন বিশ্বের রোল মডেল হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশনের (ইসি) প্রতি ভোটার ও প্রার্থীদের ধারণা পাল্টেছে; বিশ্বাস জন্মেছে। এ কারণে প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। প্রার্থীদের ভোটারদের দ্বারে যাওয়ার যে সংস্কৃতি, সেটা আবারো ফিরে এসেছে।

উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে যশোর শিল্পকলা একাডেমির মিলনায়তনে এক মতবিনিময় সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

যশোর, নড়াইল ও মাগুরার জেলার প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন ইসি আহসান হাবিব খান।

তিনি বলেন, উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি ৩৬ শতাংশ এই সময়ে অনেক। দেশের কয়েকটা রাজনৈতিক দল নির্বাচনে অংশ না নেওয়াতে ভোটার উপস্থিতি কম। আগামীতে দেশের যত ভোট আসছে, ততই আমাদের ভোটের পরিবেশ, ভোটগ্রহণ পদ্ধতির পরিবর্তন ঘটছে।

ইসি আহসান হাবিব বলেন, নির্বাচনে ভোটারের উপস্থিতি বাড়ানোর জন্য নির্বাচন কমিশন ও প্রার্থীরা কাজ করবেন। উপজেলা নির্বাচনের প্রথম ধাপে মোট ভোটগ্রহণের পরিমাণ শতাংশ হিসেবে প্রকাশ করা হয়েছে; এবার থেকে উপজেলাভিত্তিক তালিকা প্রকাশ করা হবে। ভোটার উপস্থিতি বাড়ানোর জন্য নির্বাচন কমিশন ও প্রার্থীদের আলাদাভাবে প্রচারণা করতে নির্দেশনা দেওয়া হয়েছে। যারা ভোটারদের বাধা দেবে তাদের প্রতিহত করবে প্রশাসন।

যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে বৃহস্পতিবার বেলা ১১টায় এ মতবিনিময় শুরু হয়। সভায় যশোর, নড়াইল ও মাগুরা জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপাররা বক্তব্য রাখেন।

সভায় যশোর, মাগুরা ও নড়াইল জেলার সব প্রার্থী, নির্বাচন সংশ্লিষ্ট উপজেলাসমূহের উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা, আচরণবিধি ও আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিভিন্ন বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

অনুষ্ঠান শেষে এদিন বিকালে শার্শা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে অংশ নেন ইসি আহসান হাবিব খান।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত