শুক্রবার   ১৭ মে ২০২৪ || ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৭ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনার সঙ্গে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট

০২:০২, ২৫ জুন ২০২১

৫১৩

করোনার সঙ্গে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

চলতি বছরের প্রথম দিন থেকে জুনের ২৪ তারিখ পর্যন্ত ২৪৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন
চলতি বছরের প্রথম দিন থেকে জুনের ২৪ তারিখ পর্যন্ত ২৪৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন

বর্ষাকাল শুরু হওয়ার সঙ্গে এডিস মশার প্রজননের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি হচ্ছে। সারা বছরে যত জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন তার অর্ধেকের বেশি হয়েছেন এই জুন মাসে।

বৃহস্পতিবার (২৪ জুন) রাজধানীতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ১২ জন। এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ না নেওয়া হলে, মশাবাহিত এই রোগটি দ্রুত বেড়ে যাওয়ার আশংকা করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, অন্যান্য বছরের তুলনায় এবার ডেঙ্গু আরও বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে, কারণ দেশের স্বাস্থ্য ব্যবস্থা করোনাভাইরাস মহামারির কারণে ইতোমধ্যে বিপর্যস্ত অবস্থায় আছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম দিন থেকে জুনের ২৪ তারিখ পর্যন্ত ২৪৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১৪৭ জনই আক্রান্ত হয়েছেন জুনের প্রথম ২৩ দিনে। মোট আক্রান্তের বিবেচনায় যা ৫৯ দশমিক ৫ শতাংশ।

কীটতত্ত্ববিদ ও বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাবেক সভাপতি মনজুর চৌধুরী বলেন, এ পর্যন্ত ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে মধ্যম পর্যায়ের ডেঙ্গু সংক্রমণও মহামারি পরিস্থিতিতে ঝুঁকি বাড়িয়ে দেবে।

মানুষকে সচেতন করতে হবে যে ডেঙ্গুর বাহক এডিস মশা পরিষ্কার পানিতে বংশ বিস্তার করে। সপ্তাহে অন্তত একবার জমে থাকা পানির পাত্র খালি করতে হবে।

তিনি বলেন, ডেঙ্গুর ক্ষেত্রে জুন একটি গুরুত্বপূর্ণ মাস, কারণ এ মাস থেকেই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে। যদি এভাবেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ে, তবে তা দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে।

তিনি বলেন, সিটি করপোরেশন ও সরকারের পাশাপাশি প্রতিটি মানুষকে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করার জন্য এগিয়ে আসতে হবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

আরও পড়ুন

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত