শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দুই মাস্কে কি মেলে বাড়তি সুরক্ষা?

স্বাস্থ্য ডেস্ক

১৬:১৭, ২ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৬:১৯, ২ ফেব্রুয়ারি ২০২১

৯৪১

দুই মাস্কে কি মেলে বাড়তি সুরক্ষা?

একসঙ্গে দুই মাস্ক পরলে অতিরিক্ত সুরক্ষা পাওয়া যায়? এর উত্তর এক কথায় দেয়া যাচ্ছে না। তবে মাস্কের সংখ্যা বাড়লে অবশ্যই কিছুটা হলেও বেশি সুরক্ষা পাওয়া যাবে, এ কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র অন্তত দুই স্তরসম্পন্ন মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে। তবে, মাস্কটি দিয়ে অবশ্যই এমনভাবে নাক ও মুখ ঢাকতে হবে যেনো কোনো ফাঁকা না থাকে। 

বোস্টন বিশ্ববিদ্যালয়ের রোগ বিশেষজ্ঞ ডা. ডেভিড হ্যামার বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই একটি মাস্ক পরলে কাজ হয়ে যায়। তবে সেটা মুখে ঠিকঠাক আটকে থাকা লাগবে এবং নাক-মুখের দিকে কোনো খালি জায়গা থাকা যাবেনা। তবে কেউ ঝুঁকিতে থাকলে এবং অসুস্থ বোধ করলে একাধিক মাস্ক পরতে পারে। এছাড়া করোনা আক্রান্ত রোগীর পাশে যেতে কেউ একাধিক মাস্ক একাধিক সতর্কতা হিসেবে পরতে পারে। কোনো বদ্ধ জায়গা বা ভিড়ের মধ্যে গেলে একাধিক মাস্ক পরলে অবশ্যই তা বাড়তি সুরক্ষা দিবে।

স্যান ফান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ডা. মোনিকা গান্ধী বলেন, সার্জিক্যাল মাস্ক দুটি না পরে একাধিক কাপড়ের মাস্ক বারবার ধুয়ে পরা যেতে পারে। এতে কিছুটা এন৯৫ মাস্কের মতো কার্যকরী সুরক্ষা পাওয়া যাবে। কোনো এলাকায় সংক্রমণের মাত্রা বেশি হলে অবশ্যই বাড়তি সুরক্ষা অবলম্বন করা উচিত।

তবে কাপড়ের মাস্ক ব্যবহারের ক্ষেত্রে বেশিরভাগ বিশেষজ্ঞ জোর দিচ্ছেন কাপড়ের কোয়ালিটির ওপর। কাপড়টির ফেব্রিক্স যেনো ঘন এবং একাধিক স্তরবিশিষ্ট হয় সেটি নিশ্চিত করতে হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত