শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রচলিত করোনা টিকার থেকে বেশি সুরক্ষা নাকের স্প্রেতে, গবেষণা

হেল্থ ডেস্ক

১৬:১৪, ১২ জুলাই ২০২১

৫৩২

প্রচলিত করোনা টিকার থেকে বেশি সুরক্ষা নাকের স্প্রেতে, গবেষণা

নাকে স্প্রে করে করোনা প্রতিষেধক নেওয়ার গবেষণা অনেকদূর এগিয়েছে। টিকার কার্যকারিতা প্রসঙ্গে গবেষণা বলছে যে, নাকে স্প্রে অনেক বেশি কার্যকারী হয়ে উঠতে পারে। এই ধরণের প্রতিষেধকের মাধ্যমে ভবিষ্যতে সংক্রমণের হারও কমতে পারে।

গোটা পৃথিবী জুড়ে চলছে করোনা টিকা কার্যক্রম। কিন্তু বারবার বিতর্ক হয়েছে টিকাকরণ পদ্ধতি নিয়েও। কারণ, বিজ্ঞানীরা চাইছেন, টিকাকরণ আরও দ্রুততর হোক। তাতে বাধা হয়ে দাঁড়াচ্ছে বর্তমান টিকা পদ্ধতি। তাই গবেষকদের মতে, অনেক সহজে দ্রুত নাকে স্প্রে-র মাধ্যমে করোনা টিকা নেয়া সম্ভব।

তবে কি শুধু পদ্ধতিকে সরল করার জন্য নাকে স্প্রে-র মাধ্যমে টিকাকরণের প্রসঙ্গ উঠছে। না, তা নয়। কারণ ব্রিটিশ গবেষকদের মতে, এই টিকা নিলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেকটাই কমছে। বর্তমানে যে ধরনের টিকা দেওয়া হচ্ছে, তা নেওয়ার পরেও কোভিড ছড়ানোর আশঙ্কা একেবারে বন্ধ হয়ে যাচ্ছে না। কিন্তু এই নতুন টিকায় প্রায় তেমনই হতে পারে। এছাড়াও নাকে স্প্রে দুটো ডোজও নিতে হবে না। মাত্র একটা ডোজই যথেষ্ট, বলে জানাচ্ছেন গবেষকরা।

বর্তমানে একদমই প্রাথমিক পর্যায়ে আছে এই গবেষণা। অন্যান্য প্রাণীর উপরে টিকার প্রভাব ইতিবাচক পাওয়া গেছে। মানুষের উপর টিকার পরীক্ষার ফল ইতিবাচক হলেই বাজারে আসবে এই টিকা। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত