শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পাঠশালায় ৩ মাসের ডিজিটাল সাংবাদিকতা প্রফেশনাল কোর্স, আবেদন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট

১২:১৫, ৬ মার্চ ২০২১

আপডেট: ২৩:২৭, ৯ মার্চ ২০২১

১৩৫০

পাঠশালায় ৩ মাসের ডিজিটাল সাংবাদিকতা প্রফেশনাল কোর্স, আবেদন চলছে

পাঠশালা ডিজিটাল মিডিয়া প্রফেশনাল কোর্স
পাঠশালা ডিজিটাল মিডিয়া প্রফেশনাল কোর্স

কাজের মধ্য দিয়ে শেখাটাই যে কারো জন্য হতে পারে সবচেয়ে উপযোগী শেখা। ক্লাস-লেকচার বা আলোচনানির্ভর নয়, সরাসরি কাজ নির্ভর প্রশিক্ষণের সুযোগ রেখে পাঠশালা, সাউথ এশিয়ান ইনস্টিটিউট শুরু করছে ডিজিটাল সাংবাদিকতার উপর বিশেষ প্রফেশনাল কোর্স। তিন মাসের একেকটি কোর্সে সপ্তাহে দুই দিন করে প্রশিক্ষণ পাবেন শিক্ষার্থীরা।

তবে প্রশিক্ষণ নয়, সরাসরি কাজ করার সুযোগ থাকবে এই কোর্সে। খবর সংগ্রহ করে কিংবা খবর সম্পাদনা করে, খবরের জন্য ছবি তোলা কিংবা ভিডিও করার মধ্য দিয়েই শিখবেন প্রশিক্ষণার্থীরা। তিন মাস বার্তাকক্ষে কাজের পুরোপুরি আবহের মধ্যে থেকে এই প্রশিক্ষণ নেবেন তারা।

প্রত্যেকেই সরাসরি কম্পিউটারে কিংবা কোনও না কোনও ডিভাইসে কাজ করার সুযোগ পাবেন। খবর সংগ্রহ, লেখা, সম্পাদন ও প্রকাশের কৌশল সরাসরি চর্চার মাধ্যমে শিখে নিতে পারবেন। আর কেবল শেখাই নয় শিখে তার প্রয়োগ ঘটিয়ে নিজেরাই তৈরি করবেন জার্নালিস্টিক কনটেন্ট।

ডিজিটাল প্ল্যাটফর্মে সাংবাদিকতায় খ্যাতি অর্জন করেছেন এমন পেশাদার সংবাদকর্মী ও বিশ্ববিদ্যালয় শিক্ষকরাই এই কোর্স পরিচালনা করবেন।

প্রতি শুক্র ও শনিবার দৈনিক ৩ ঘণ্টা করে সপ্তাহে ৬ ঘণ্টা পাঠশালার অত্যাধুনিক শ্রেণিকক্ষে এই কোর্স পরিচালিত হবে। যেখানে শ্রেণিকক্ষটিই রূপ নেবে একটি বার্তাকক্ষ ও স্টুডিওতে। শিক্ষার্থীরা মাল্টি-মিডিয়া কনটেন্ট তৈরি শেখা ও তৈরির সুযোগ পাবেন। যার মধ্য দিয়ে তারা হয়ে উঠবেন মাল্টি টাস্কারস। যা এই প্রশিক্ষণের বিশেষত্ব। এবং এই সময়ের দাবি।

এই কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীরা সাংবাদিকতার কর্মজগতে অনেকটা তৈরি হয়েই প্রবেশ করতে পারবেন।

"সাংবাদিকতায় কাজের সুযোগের যেমন অভাব রয়েছে, তেমনি অধুনা সময়ের সাংবাদিকতার জন্য প্রয়োজনীয় দক্ষতাসম্পন্ন রিসোর্সেরও রয়েছে অভাব। এই কোর্স সে অভাব পূরণে ভূমিকা রাখবে," বলছিলেন পাঠশালার অধ্যক্ষ খ ম হারূন।

তিনি বলেন, "তিন মাস হাতে কলমে মাল্টি মিডিয়ার নানা দিক জেনে নিয়ে শিক্ষার্থীরা যখন কাজের সন্ধানে যাবে তখন তাদের যোগ্যতাই একেকটি ভালো কাজ পাইয়ে দিতে ভূমিকা রাখবে বলে আমাদের প্রত্যাশা।"

পাঠশালা, সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠান। এখানে মাল্টি-মিডিয়ার বিভিন্ন দিক কলা-কৌশল নিয়ে বেশ কিছু কোর্স চালু রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ছাড়াও বিভিন্ন ধরনের অ্যাডভান্সড কোর্স পরিচালনা করে আসছে পাঠশালা। রয়েছে প্রায় অর্ধ ডজন প্রফেশনাল কোর্সও।

সময়ের চাহিদার সঙ্গে তাল রেখে এবারই প্রথম ছাড়া হচ্ছে ডিজিটাল সাংবাদিকতার ওপর প্রফেশনাল কোর্স। যা আগামী ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরপরই যে কোনো তারিখে শুরু হবে। তবে ভর্তির জন্য আবেদন এখনই নেওয়া হচ্ছে। আবেদনের জন্য বিস্তারিত তথ্য দেখুন এই লিংকে: https://www.facebook.com/PathshalaFilmandTelevision/photos/a.310262665737426/3675142972582695/

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত