শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজ বিভাগে ১ কোটি টাকা দান করলেন সাবেক শিক্ষার্থী

অপরাজেয় বাংলা ডেস্ক

২২:৩৫, ২০ মার্চ ২০২৪

১৩৫

ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজ বিভাগে ১ কোটি টাকা দান করলেন সাবেক শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার অনুদান দিয়েছেন ওই বিভাগের সাবেক এক শিক্ষার্থী। এস এম ফারুকী নামে ওই ব্যক্তি একটি ব্যবসায়িক গ্রুপের চেয়ারম্যান। ‘আইএইচসি স্ন্যাব চ্যারিটেবল ফাউন্ডেশন স্কলারশিপ' শিক্ষাবৃত্তি ফান্ড গঠনের জন্য এ অনুদান দেওয়া হয়।

বুধবার (২০ মার্চ) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের কাছে ১ কোটি টাকার চেক হস্তান্তর করেন এস এম ফারুকী। এ সময় বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের ১৯১ জন শিক্ষার্থীকে শিক্ষা সহায়তা বৃত্তিও দেওয়া হয়।

চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য বলেন, আজকের এই বৃত্তি প্রদান অনুষ্ঠান শিক্ষার্থীদের মনে এক ধরনের ইতিবাচক পরিবর্তনের সূচনা করলো। দেশ পরিচালনার সঙ্গে যুক্ত অধিকাংশ কর্মকর্তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। যারা প্রতিষ্ঠিত হয়েছেন, বর্তমান শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে তাদেরকে এভাবেই এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, আমি প্রথমবর্ষের অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য একটা ফান্ড গঠনের উদ্যোগ নিয়েছি। শিক্ষার্থীরা যখন দেখবে, সমাজ, দেশ রাষ্ট্র তাদের নিয়ে ভাবছে, তখন তারাও সমাজ রাষ্ট্র এবং দেশকে নিয়ে ভাবতে শুরু করবে। আশা করি এই মহতী উদ্যোগে সবাই আমাদেরকে সাহায্য করবেন।

আইএইচসি স্ন্যাব চ্যারিটেবল ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম ফারুকী বলেন, মানুষ সৃষ্টির সেরা জীব। আল্লাহ মানুষকে উদ্দেশ্য নিয়ে পাঠিয়েছেন। যার যেখানে যেটুকু সম্ভব, মানুষ বা যেকোনো জীবের জন্য যেটুকু করা দরকার আমাদের করা উচিৎ। আমাদের যেটুকু ক্ষমতা আছে, তার সব দিয়ে মানুষের সাহায্য করা উচিৎ। আমরা যেন নিজেদের দায়িত্ব ও কর্তব্য ভুলে না যাই।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আতাউর রহমান বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান খান, ড. মোশাররফ হোসেন ভূঁইয়া। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত