সোমবার   ০৬ মে ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১ || ২৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডি. লিট ডিগ্রি পেলেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর

অপরাজেয় বাংলা ডেস্ক

০৯:৫২, ১০ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১০:১১, ১০ ডিসেম্বর ২০২৩

৩৫৬

ডি. লিট ডিগ্রি পেলেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর

অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অধ্যাপক ড. সৌমিত্র শেখর

ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে ডি. লিট ডিগ্রি অর্জন করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। গেলো বৃহস্পতিবার ভারতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের এপিজে আবদুল কালাম অডিটোরিয়ামে অনুষ্ঠিত ৩০তম সমাবর্তন থেকে এই ঘোষণা দেওয়া হয়। তাঁর গবেষণার বিষয় ছিল- দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ রচিত সাহিত্য এবং বাংলায় উপনিবেশ বিরোধী সাহিত্যধারার পত্তন।

১৯৯১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। ড. সৌমিত্র শেখর ১৯৯৬ সালে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এবং পরের বছর ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘নজরুল গবেষণা কেন্দ্র’ এর পরিচালক ও ‘নজরুল অধ্যাপক’ হিসেবে কর্মরত ছিলেন।

ছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের একজন যশস্বী অধ্যাপক। অধ্যাপক সৌমিত্র শেখর ২০২১ সালের ১৭ ডিসেম্বর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

অধ্যাপক ড. সৌমিত্র শেখর গণমাধ্যমের অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব। টেলিভশন অনুষ্ঠান উপস্থাপনা করেন নিয়মিত। মহান মুক্তিযুদ্ধ, বাঙলা ও বাঙালি, জাতির জনক, কবিগুরু রবীন্দ্রনাথ, জাতীয় কবি কাজী নজরুল এবং শিল্পসাহিত্যের বিষয়ভিত্তিক আলোচনায় তিনি টিভি মিডিয়ার পরিচিত মুখ।

তার প্রকাশিত গ্রন্থ- গদ্যশিল্পী মীর মশাররফ, নজরুল কবিতার পাঠভেদ ও অন্যান্য প্রসঙ্গ, বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা, সিভিল সোসাইটি ও অন্যান্য প্রবন্ধ, ব্যাকরণ সন্ধান, কথাশিল্প অন্বেষণ, সত্যেন সেনের উপন্যাসে জীবন ও শিল্পের মিথস্ক্রিয়, ষাটের কবিতা :ভালোবাসার শরবিদ্ধ কবিকূল, ভাষার প্রাণ ভাষার বিতর্ক, সরকারি কর্মকমিশন ও শিক্ষাভাবনা, ঢাকা বিশ্ববিদ্যালয়: চেতনার বাতিঘর, নজরুল : আন্তঃধর্মীয় সম্প্রীতি এবং শিল্পের বোধ, মোসলেম ভারত : বিষয় বিশ্লেষণ, শিক্ষার ধারা পরীক্ষার কারা।

১৯৯১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। ড. সৌমিত্র শেখর ১৯৯৬ সালে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এবং পরের বছর ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘নজরুল গবেষণা কেন্দ্র’ এর পরিচালক ও ‘নজরুল অধ্যাপক’ হিসেবে কর্মরত ছিলেন। ছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের একজন যশস্বী অধ্যাপক। 

অধ্যাপক সৌমিত্র শেখর ২০২১ সালের ১৭ ডিসেম্বর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত