শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় শাবিপ্রবি`র ৯ শিক্ষার্থীর সাফল্য

অপরাজেয় বাংলা ডেস্ক

২৩:৪২, ২২ ডিসেম্বর ২০২২

৩৬৮

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় শাবিপ্রবি`র ৯ শিক্ষার্থীর সাফল্য

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় চলতি বছরে সিলেটের  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৯ শিক্ষার্থী সফলতা অর্জন করেছে। আজ বৃহস্পতিবার দুপুরে বিজয়ীদের তত্ত্বাবধায়ক শাবির গণিত বিভাগের সহকারী অধ্যাপক এস এম সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রতি বছর গণিতের আন্তর্জাতিক সংগঠন ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ’ এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এবারের প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল।শাবির বিজয়ীদের মধ্যে দুই শিক্ষার্থী সিলভার পদক এবং সাতজন ব্রোঞ্জ পদক পেয়েছেন। প্রতিযোগিতায় পদকপ্রাপ্ত শাবি শিক্ষার্থীরা সকলেই গণিত বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত।

সিলভার পদকপ্রাপ্ত দুইজন হলেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী রুহুল আমিন মারুফ ও প্রথম বর্ষের মো. রায়হান আহমেদ রাফি। এছাড়া ব্রোঞ্জ পদক প্রাপ্ত সাতজনের মধ্যে রয়েছেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী মিনহাজ আহমেদ সামি ও হাবিবুর রহমান, প্রথম বর্ষের শিক্ষার্থী ওয়াসেক আল আজাদ অভি, রায়হান ইকবাল, শুভ পাল, নাজমুন নাহার ও আবু শহীদ সালমান।

তত্ত্বাবধায়ক এস এম সাঈদুর রহমান জানান, তিনটি ধাপে প্রতিবছর গনিতের এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। এর মধ্যে রয়েছে বাছাই পর্ব, প্রাক ফাইনাল ও ফাইনাল পর্ব। এবার বাছাই পর্বে শাবির ৩৫ জন শিক্ষার্থী অংশ নেন। সর্বশেষ ফাইনাল পর্বে উত্তীর্ণ হয়ে ৯ জন শিক্ষার্থী সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। তিনি বলেন, এবারের প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল। এছাড়া গত বছর এ প্রতিযোগিতায় শাবির একজন শিক্ষার্থী স্বর্ণপদক এবং আরেকজন সিলভার পদক পেয়েছিলেন। 

শিক্ষার্থীদের এ সফলতায় শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদকজয়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন। এ সফলতা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও আন্তর্জাতিক অঙ্গনে শিক্ষার্থীরা আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেছে বলে মন্তব্য করে এতে অন্য শিক্ষার্থীরাও তাদের এই সফলতায় অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন,এ ধরণের প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয কর্তৃপক্ষ সকল সময় শিক্ষার্থীদের পাশে থাকবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত