শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, পাস ৫৯ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৩, ২৩ আগস্ট ২০২২

৪১১

গুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, পাস ৫৯ শতাংশ

ফাইল ছবি
ফাইল ছবি

গুচ্ছভুক্ত দেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বাণিজ্য বিভাগের ‘সি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৯ দশমিক ৪৫ শতাংশ।

মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে গুচ্ছ ভর্তি ওয়েবসাইটে (gstadmission.ac.bd) প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সমন্বিত ভর্তি পরীক্ষার আহব্বায়ক অধ্যাপক ড.ইমদাদুল হক।

তিনি বলেন, এবার গুচ্ছ পদ্ধতিতে বাণিজ্য অনুষদে মোট আবেদন পড়েছে ৪২ হাজার ১৪০ জন। তার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৩৯ হাজার ৭৩ জন (৯২.৬৩%), আর অনুপস্থিত ছিল ৩ হাজার ১০৭ ( ৭.৬৭%) জন। এই ইউনিটে পাসের হার ৫৯ দশমিক ৪৫ শতাংশ আর অকৃতকার্য হয়েছেন ৪০ দশমিক ৫৪ শতাংশ। আর সর্বোচ্চ নম্বর ৮৬ দশমিক ৭৫ নাম্বার পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন ঈষিকা জান্নাত। ঈষিকা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে।

তিনি আরও বলেন, পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছেন ২৬ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছেন ১৬৩ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছেন ৫৭৯ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছেন ১ হাজার ৪৮৫ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছেন ৩ হাজার ১৩৯ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছেন ৫ হাজার ৪৮৫ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছেন ৮ হাজার ২৬৮ জন। 

এছাড়াও এবারের সি ইউনিটের ৬ জন শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ফলাফল নিয়ে যদি কেউ সন্তুষ্ট না থাকে তাহলে তিনি চ্যালেঞ্জ করতে পারবেন। এজন্য তাকে দুই হাজার টাকা ফি দিয়ে খাতা যাচাইয়ের জন্য আবেদন করতে হবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত