শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:২২, ১৬ এপ্রিল ২০২২

৩৯৩

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন শুরু

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। অনলাইনে বুয়েটের স্নাতক ভর্তির আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। 

শনিবার (১৬ এপ্রিল) সকাল ১০টা থেকে শুরু হয়েছে আবেদন। চলবে ২৫ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত। মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে ২৬ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত।

এ বছর স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা দুই ধাপে অনুষ্ঠিত হবে। এর মধ্যে আগামী ৪ জুন দুই শিফটে নেওয়া হবে প্রাক্-নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক বাছাই)। ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ১০টায় ও দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ৩টায় শুরু হবে। সময় এক ঘণ্টা। প্রাক্-নির্বাচনী পরীক্ষায় নেগেটিভ মার্কিং করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে প্রশ্নের মানের ২৫শতাংশ কেটে নেওয়া হবে।

এরপর মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নাম প্রকাশ করা হবে ১১ জুন। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ১৮ জুন।

এসব তথ্য জানিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বুয়েট।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) প্রাক্-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ এক হাজার টাকা এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে) ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে আবেদন করতে হবে।

পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট আসনসংখ্যা ১ হাজার ২৭৯টি।

আবেদনের নিয়ম ও ভর্তির নির্দেশিকাসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত