শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

স্টাফ করেসপন্ডেন্ট

০০:১৬, ৯ এপ্রিল ২০২২

৬৩৭

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

ফাইল ছবি
ফাইল ছবি

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার (৮ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, দেশের ৫২টি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম বিদ্যমান রয়েছে। এগুলোর মধ্যে এবার ৪২টি অনার্সে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। তবে গুচ্ছবদ্ধ পরীক্ষা নিচ্ছে ৩২টি বিশ্ববিদ্যালয়। গত বছর ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় এ পদ্ধতির পরীক্ষার অধীনে ছিল। এবার আরও তিনটি যুক্ত হয়েছে।

এসব বিশ্ববিদ্যালয় মোট তিনটি গুচ্ছে থাকবে। এগুলো হচ্ছে- সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) এবং কৃষি ও প্রকৌশল। জিএসটি গ্রুপে ২২টি বিশ্ববিদ্যালয় আছে। এছাড়া ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবার আলাদা দুই গুচ্ছে পরীক্ষা নেবে।

শুক্রবারের বৈঠকে কৃষি গুচ্ছে তারিখ ঠিক হয়নি। তবে সেপ্টেম্বরে এ পরীক্ষা নেওয়া হতে পারে। জিএসটি গ্রুপের পরীক্ষা বিজ্ঞান, মানবিক এবং বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। তারিখগুলো হচ্ছে- ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর। প্রকৌশল গুচ্ছের পরীক্ষা ৬ আগস্ট।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ২৭-২৮ মে, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১২ আগস্ট, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২৫-২৭ আগস্ট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৬-২৫ আগস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩১ জুলাই থেকে ১১ আগস্ট, বুয়েটে ৪ থেকে ১৮ জুন পরীক্ষা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হবে ৩ জুন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত