শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭ কলেজে সশরীরে ক্লাস শুরু

স্টাফ করেসপন্ডেন্ট

১২:২০, ২১ অক্টোবর ২০২১

৩৫৮

জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭ কলেজে সশরীরে ক্লাস শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু
জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হয়েছে। একই সঙ্গে অনলাইনেও শিক্ষা কার্যক্রম চালু থাকবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় বৃহস্পতিবার সশরীরে ক্লাস শুরু হয়েছে। এ ছাড়াও সেশনজট দূর করতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে সশরীরে ক্লাস শুরু হয়েছে। বর্তমানে সাত কলেজে অন্য বর্ষের চূড়ান্ত পরীক্ষা থাকায় শুধু স্নাতক চতুর্থ বর্ষ এবং স্নাতকোত্তরের ক্লাস চলবে।

ওই সাত কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে, কবি নজরুল সরকারি কলেজ, বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কয়েকটি গুচ্ছে পাঠদান কার্যক্রম চলবে। এর মধ্যে প্রথম গুচ্ছে শনি ও মঙ্গলবার, দ্বিতীয় গুচ্ছে রবি ও বুধবার এবং তৃতীয় গুচ্ছে সোম ও বৃহস্পতিবার ধারাবাহিকভাবে অনার্স প্রথম, দ্বিতীয়, তৃতীয় বর্ষ এবং মাস্টার্স শিক্ষার্থীদের ক্লাস চলবে। এর পাশাপাশি অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এ সংক্রান্ত সূচি অধিভুক্ত সব কলেজে পাঠিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়া করোনার কারণে সৃষ্ট সেশনজট নিরসনে কোর্সভুক্ত প্রতিটি বিষয়ে বর্ষওয়ারি ক্লাস শুরু ও শেষ, ফরম পূরণ, পরীক্ষা শুরু ও শেষ এবং ফল প্রকাশের নির্দেশনা প্রত্যেক প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেশনজট কমিয়ে আনতে বছরে ১৯৫দিন শ্রেণি কার্যকাল নির্ধারণ করা হয়েছে।

সে অনুযায়ী চলমান সেশনে ভর্তিকৃত প্রথম বর্ষের শিক্ষার্থীরা ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে অনার্স ডিগ্রি নিতে পারবে। রুটিন বজায় রাখতে সংশ্লিষ্ট কলেজগুলোকে নির্দেশনা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিকেলে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনও হবে। বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে বেলা ৩টায় উপাচার্যের কনফারেন্স রুম থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠান হবে।

কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত