রোববার   ০১ আগস্ট ২০২১ || ১৭ শ্রাবণ ১৪২৮ || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কুয়েতে ৭০০০ রোগীকে করোনার চিকিৎসা দিয়েছে সেনাবাহিনীর বিশেষায়িত মেডিকেল টিম

নিউজ ডেস্ক

১৫:৩৪, ১৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৫:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২১

৩৯২

কুয়েতে ৭০০০ রোগীকে করোনার চিকিৎসা দিয়েছে সেনাবাহিনীর বিশেষায়িত মেডিকেল টিম

কুয়েতে চিকিৎসা সহায়তা দেওয়ার পর বাংলাদেশ সেনাবাহিনীর ১০০ সদস্যের একটি বিশেষায়িত মেডিক্যাল টিম দেশে ফিরেছে। বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত মেডিকেল টিমের সদস্যরা দীর্ঘ ১০ মাস কুয়েতে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশংসনীয় ভূমিকা পালন করেন। 

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) তারা ঢাকায় ফেরেন। এদের মধ্যে ৩০ জন চিকিৎসক এবং ৭০ জন চিকিৎসা সহকারী রয়েছেন। 
 
সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর বলেছে, কুয়েত সরকারের অনুরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জরুরি ভিত্তিতে এই বিশেষায়িত মেডিকেল টিম পাঠানোর ব্যবস্থা নেন। 

করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর ২০২০ সালের ১০ও ১২ এপ্রিল এই মেডিকেল টিম কুয়েত যায়। কুয়েতে অবস্থানকালে এই টিমের সদস্যরা সেখানে বিভিন্ন হাসপাতালে প্রায় ৭০০০ জন কোভিড-১৯ পজেটিভ রোগীর সরাসরি চিকিৎসা সেবা দেন। 

কুয়েতের আমীর, স্বাস্থ্যমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রীসহ দেশটির জনসাধারণ বিশেষায়িত এই মেডিকেল টিমের দৃষ্টান্তমূলক অবদানের ভূয়সী প্রশংসা করেন, জানায় আইএসপিআর।

কুয়েতে থাকাকালীন বিশেষায়িত মেডিকেল টিমটি প্রধানত কুয়েতের সর্ববৃহৎ করোনা হাসপাতাল (কুয়েত ফিল্ড হাসপাতাল, মিশরেফ), অন্যান্য ফিল্ড হাসপাতাল (ফারওয়ানিয়া, মাহবুলা ও জিলিব আল সোয়াইথ হাসপাতাল) এবং সামরিক হাসপাতালের বিভিন্ন কোভিড আই সি ইউ, মেডিসিন ওয়ার্ড, ইমারজেন্সি ওয়ার্ড ও কোয়ারেন্টাইন সেন্টারসমুহে চিকিৎসা সেবায় নিয়োজিত ছিল। এর পাশাপাশি বিশেষায়িত এই টিম কুয়েতে মোতায়েনরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদেরও চিকিৎসা সেবা দেয়।

দায়িত্ব পালনকালে টিমের ১৪ জন সদস্য করোনা রোগে আক্রান্ত হন ও পরবর্তীতে সুস্থ হয়ে পুনরায় চিকিৎসা সেবায় যোগদান করেন।

বাংলাদেশ সেনাবাহিনী ১৯৯১ সাল থেকে যুদ্ধবিধ্বস্ত কুয়েতের পুনর্গঠনের জন্য দুইটি বিশেষায়িত ইঞ্জিনিয়ার কন্টিনজেন্ট নিয়ে কুয়েতে যাত্রা শুরু করে। বর্তমানে সর্বমোট ১১ টি কন্টিনজেন্টের ৫,২৫৪ জন সদস্য কুয়েত পুনর্গঠনের কাজে সেখানে মোতায়েন রয়েছে। 
 

Dutch-Bangla Bank
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত