শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাংলাদেশে দুটি অ্যাওয়ার্ড নিলেন আজিজ আহমদ, প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

স্টাফ করেসপন্ডেন্ট

২৩:২১, ২৭ ডিসেম্বর ২০২২

আপডেট: ২৩:২২, ২৭ ডিসেম্বর ২০২২

৩৯৬

বাংলাদেশে দুটি অ্যাওয়ার্ড নিলেন আজিজ আহমদ, প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

বাংলাদেশে পরপর দুটি অ্যাওয়ার্ডে ভূষিত হলেন যুক্তরাষ্ট্রে আইসিটিখাতে অন্যতম বাংলাদেশি আমেরিকান উদ্যোক্তা ও উদ্ভাবক আজিজ আহমদ। ঢাকায় দুটি পৃথক কর্মসূচিতে বিজনেস অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড ও এনআরবি এক্সিলেন্স অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয় তার হাতে। 

গত ২২ ডিসেম্বর ঢাকার শেরাটন হোটেলে এনআরবি প্রফেশনালস সামিটে অংশ নিলে সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের কাছ থেকে এনআরবি এক্সিলেন্স অ্যাওয়ার্ড গ্রহণ করেন আজিজ আহমদ। 

তথ্যপ্রযুক্তি সেবা খাতে ডিজিটাল দক্ষতা সৃষ্টিতে অব্যহত অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এই পুরস্কার দেওয়া হয়।  তার প্রতিষ্ঠিত আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান কোডার্সট্রাস্টের গ্রাজুয়েটরা বৈশ্বিক কর্মবাজারে গুরুত্বপূর্ণ প্রভাব রাখছে, এমনটাই উল্লেখ করা হয় পুরস্কারের সাইটেশনে। 

এরপর গত ২৫ ডিসেম্বর আজিজ আহমদ গ্রহণ করেন বিজনেস অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড। ঢাকা থেকে প্রকাশিত অর্থনীতি বিষয়ক ম্যাগাজিন অর্থকণ্ঠের পক্ষ থেকে এই পুরষ্কারটি তার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অর্থকণ্ঠের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এই পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয় ঢাকার হোটেল ওয়েস্টিনে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে আইসিটি খাতে নেতৃত্ব, উদ্ভাবন ও অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কারে ভূষিত হলেন আজিজ আহমদ। 

নতুন প্রজন্মের জন্য আইসিটিভিক্তিক দক্ষতা উন্নয়ন এবং আইসিটি ইন্ডাস্ট্রি ও আইসিটি শিক্ষা ব্যবস্থার মধ্যে ব্যবধান কমিয়ে আনতে আজিজ আহমদের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট ও ইউটিসি অ্যাসোসিয়েটস দীর্ঘ সময় ধরে অবদান রেখে চলেছে।

পুরষ্কার তুলে দেওয়ার পর ডা. দীপু মনি তার বক্তৃতায় বলেন, দক্ষ মানবসম্পদ তৈরিতে এবং দেশে ও বিদেশে তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করার ক্ষেত্রে কোডার্সট্রাস্টের মাধ্যমে আজিজ আহমদ  অনন্য অবদান রেখে চলেছেন। তার এই অবদান জাতি গঠনেও ভূমিকা রাখছে। 

পরে আজিজ আহমদসহ এনআরবি প্রফেশনালদের একটি প্রতিনিধিদল ঢাকায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার গুলশান কার্যালয়ে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলে আরও ছিলেন সাব্বির আহমেদ চৌধুরী, আইট্রিপলই প্রেসিডেন্ট ড. সাইফুর রহমান ও কাজি জামান। 

বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ এসময় উপস্থিত ছিলেন।

এসময় বাংলাদেশে ক্রমবর্ধমান হারে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়ে যাওয়া এমনকি আইসিটি গ্রাজুযেট হওয়া সত্বেও কর্মসংস্থান না হওয়ার প্রেক্ষাপটে আইসিটিভিত্তিক দক্ষতা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন আজিজ আহমদ। এই গ্রাজুয়েটদের প্রতিযোগিতামূলক, কার্যকর দক্ষতা দিয়ে দেশীয় ও আন্তর্জাতিক কর্মবাজারের জন্য প্রস্তুত করে তোলা জরুরি বলে উল্লেখ করেন তিনি।  

এসময় প্রধানমন্ত্রীর উপদেষ্টার কাছে কোডার্সট্রাস্ট চেয়ারম্যান আজিজ আহমদ জানান, তার প্রতিষ্ঠানের মাধ্যমে এ পর্যন্ত ৬০ হাজার বাংলাদেশি নারী-পুরুষকে আইটি দক্ষতায় প্রশিক্ষিত করা হয়েছে। বিশ্বের অন্যান্য দেশেও রয়েছে এর কার্যক্রম। কোডার্সট্রাস্ট এখন সরকারের আইসিটি ডিভিশন, জাতীয় বিশ্ববিদ্যালয়, ইউল্যাব ও ইউএনডিপির সঙ্গে সম্ভাব্য পার্টনারশীপের বিষয়ে কাজ করছে। এই অংশীদারীত্বের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে প্রয়োজনীয় পরিবর্তন এনে শিক্ষার্থীদের আইসিআর প্রশিক্ষণ নিশ্চিত করা হবে। চতূর্থ শিল্পবিপ্লব, মেটাভার্স, আইওটি, ন্যানো টেকনোলজির কারণে দ্রুত পরিবর্তনশীল বিশ্বে এরা সকলে যাতে যোগ্য হয়ে উঠতে পারে সে লক্ষ্যেই কাজ করছে কোডার্সট্রাস্ট। 

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও প্রবাসী কল্যাণমন্ত্রী কোডার্সট্রাস্টের উদ্যোগের প্রশংসা করেন এবং সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সকল সহায়তা দেওয়া হবে বলে জানান।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
খবর বিভাগের সর্বাধিক পঠিত