বুধবার   ১৭ আগস্ট ২০২২ || ২ ভাদ্র ১৪২৯ || ১৭ মুহররম ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

‘মুভমেন্ট পাস’ নিয়ে চলাচল করা যাবে মোটরসাইকেলে

স্টাফ করেসপন্ডেন্ট 

১৫:২৭, ৭ জুলাই ২০২২

১৪৬

‘মুভমেন্ট পাস’ নিয়ে চলাচল করা যাবে মোটরসাইকেলে

দেশের এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। তবে ‘অতি জরুরি’ ক্ষেত্রে ঢাকাসহ দেশের এক জেলা থেকে অন্য জেলায় যেতে মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলছেন, মোটরসাইকেল চালানো একজন মানুষের একান্তই ব্যক্তিগত অধিকার। এতে বিধিনিষেধ দেওয়ায় জনমনে ক্ষোভ সৃষ্টি হতে পারে। এ কারণেই মুভমেন্ট পাস দেওয়া হচ্ছে। প্রয়োজনে পরিবারের সদস্যদের নিয়েও মোটরসাইকেলে বাড়ি যেতে পারবেন তারা।

আগেরবারের মতো এবারও অনলাইনে পাশ দেওয়া হচ্ছে না। এবার মুভমেন্ট পাসের জন্য ডিএমপির ট্রাফিক বিভাগের উপ-কমিশনারের (ডিসি) কার্যালয়ে গিয়ে ফরম সংগ্রহ করতে হবে। ফরম পূরণ করে জমা দিতে হবে। পুলিশের যদি মনে হয় আবেদনকারীর অন্য জেলায় মোটরসাইকেলে গমন করা প্রয়োজন, সেক্ষেত্রে তিনি অনুমতি পাবেন।

পুলিশ সদর দপ্তর জানায়, ঢাকার বাইরের জেলাগুলোতে মুভমেন্ট পাসের ফরম পাওয়া যাবে পুলিশ সুপারের (এসপি) কার্যালয়, প্রতিটি জেলার থানা ও তথ্য কেন্দ্রে। মুভমেন্ট পাসের জন্য রাইডারকে যে ফরম দেওয়া হবে সেটির দুটি অংশ থাকবে। অফিস কপি এবং রাইডার কপি। উভয় ফরমে যাত্রার স্থান (জেলা), গন্তব্যের স্থান (জেলা), ভ্রমণের রুট, ভ্রমণের কারণ, ভ্রমণের তারিখ, ভ্রমণের সময়, মোটরসাইকেলের রেজিস্ট্রেশন নম্বর, যাত্রী সংখ্যা এবং রাইডারের মোবাইল নম্বর দিতে হবে। ফরমে পুলিশ কর্মকর্তা অনুমোদন দিলে রাইডারের কপিতে সিল দিয়ে দেওয়া হবে। সেই সিল নিয়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন ওই রাইডার। 

সদর দপ্তর আরও জানায়, মুভমেন্ট পাস কেবল জরুরি প্রয়োজনের জন্য, এটি দিয়ে কেউ রাইড শেয়ার করতে পারবেন না। পুলিশের কাছে কাউকে এমন সন্দেহ হলে তার যাত্রা বাতিল করা হতে পারে। 

এর আগে গত রোববার (৩ জুলাই) সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানান, ঈদের আগে ও পরে সাতদিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চালানো যাবে না। বন্ধ থাকবে মহাসড়কে রাইড শেয়ারিংও। ৭ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত এটি বলবৎ থাকবে।

সরকারি এ নির্দেশনা পরিপালনে ৭ জুলাই থেকে রাজধানীর প্রবেশমুখে প্রতিটি মোটরসাইকেল আটকানো হবে। তবে রাজধানী থেকে আশপাশে ঢাকা জেলার অধীন কোনো গন্তব্যে চলাচলকারী যানবাহন এর আওতামুক্ত থাকবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত