শুক্রবার   ১৭ মে ২০২৪ || ২ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৭ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিল পাস হলেই এইসএসসি ও সমমানের ফল প্রকাশ

এইচএসসি ফলাফল সংক্রান্ত সংশোধিত বিল সংসদে উত্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট

১১:৩৬, ১৯ জানুয়ারি ২০২১

আপডেট: ১২:৩৯, ১৯ জানুয়ারি ২০২১

৫৮৮

বিল পাস হলেই এইসএসসি ও সমমানের ফল প্রকাশ

এইচএসসি ফলাফল সংক্রান্ত সংশোধিত বিল সংসদে উত্থাপন

ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল-২০২১ শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) সংসদ অধিবেশনে এই বিল উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। বিল পাস হলেই এইসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।  এবং পরবর্তীতেও দেশের যেকোনো দুর্যোগ বা মহামারিতে পরীক্ষা না নিয়েও ফল মূল্যায়নের পথ তৈরি হবে।

আগের আইনে পরীক্ষা নেয়ার পর ফলাফল প্রকাশের বিধি থাকলেও করোনাকালীন মহামারিতে বিশেষ বিবেচনায় তাতে সংশোধন আনা হয়েছে বলে জানান তিনি। এসময় একদিনের মধ্যে পরীক্ষাপূর্বক এই বিল শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন শিক্ষামন্ত্রী। সব সংসদ সদস্যের হ্যাঁ সূচক সমর্থনে এই প্রস্তাব গৃহীত হয়।

এই বিলের পর দুই দিনের মধ্যে পরীক্ষাপূর্বক বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড সংশোধন বিল-২০২১ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড সংশোধন বিল-২০২১ও স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন দীপু মনি। দুটি প্রস্তাবও গৃহীত হয়।

এর আগে ১১ জানুয়ারি মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছিলেন, সংসদের আসন্ন অধিবেশনে শুরুর দিকেই আইন সংশোধন করে সর্বোচ্চ ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীর ফল প্রকাশ করা হবে। সেদিন  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সিদ্ধান্ত নেওয়া হয়, এখন এটি অধ্যাদেশ না করে সরাসরি ওই অধিবেশনের শুরুতে বিলটি উত্থাপন করে পাস করার ব্যবস্থা করা হবে। এরপর ২৫, ২৬ বড়জোর ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল ঘোষণা করা হবে।

**২৮ জানুয়ারির মধ্যে এইচএসসির ফল

১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। আর সেই লক্ষ্যে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশ করতে আইন সংশোধনের প্রস্তাবে সম্মতি দেয় মন্ত্রিসভা।

এর প্রেক্ষিতে মঙ্গলবার (১৯ জানুয়ারি) বছরের প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনে মঙ্গলবার (১৯ জানুয়ারি) ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল-২০২১ শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলটি পাস হলে এইসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশে আর কোনো বাধা থাকবে আন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত