বৃহস্পতিবার   ১৩ জুন ২০২৪ || ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তীব্র গরমের মধ্যেই খুলল শিক্ষাপ্রতিষ্ঠান

অপরাজেয় বাংলা ডেস্ক

১২:০০, ২৮ এপ্রিল ২০২৪

১৬৩

তীব্র গরমের মধ্যেই খুলল শিক্ষাপ্রতিষ্ঠান

তীব্র তাপদাহে পুড়ছে প্রায় গোটা দেশ। এর মধ্যেই আজ রোববার (২৮ এপ্রিল) খুলেছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস চলছে। সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনে খুলে দেওয়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়ও।

তবে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় বন্ধ রয়েছে শুধু প্রাক-প্রাথমিক বিদ্যালয়। তাছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলি হবে না। এমনকি শ্রেণিকক্ষের বাইরের কোনো কাজও শিক্ষার্থীদের দিয়ে করানো যাবে না।

আজ সকাল থেকেই ঢাকার সড়কে স্কুল-কলেজের উদ্দেশে বের হওয়া শিক্ষার্থীদের দেখা গেছে। অধিকাংশ শিক্ষার্থীকে প্রতিষ্ঠানে নিয়ে যাচ্ছেন তাদের অভিভাবকরা। দীর্ঘদিন পর স্কুল খোলায় একদিকে যেমন ক্লাসে যাওয়ার তাড়া, তেমনি দাবদাহের কারণে রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠাও।

মায়ের সঙ্গে স্কুলে যাচ্ছেন প্রাথমিকের শিক্ষার্থী রোকসানা। আজিমপুর ইরাকি মাঠের পাশে একটি কিন্ডারগার্টেন স্কুলের ছাত্রী সে। কতদিন পর স্কুলে যাচ্ছো জানতে চাইলে রোকসানা বলে, অনেকদিন পর। রোজায় স্কুল বন্ধ দেয়। তারপর ঈদের পর খোলার কথা থাকলেও অনেক গরমের কারণে বন্ধ ছিল। আজকে স্কুল খুলেছে তাই যাচ্ছি।

রোকসানার মা মরিয়ম বেগম বলেন, টানা অনেকদিন বন্ধের মধ্যে বাসায় যতটুকু সম্ভব পড়িয়েছি। তবুও স্কুলের পড়া আর বাসার পড়া কি এক? সকালে স্কুল। সাড়ে ৯টার মধ্যেই শেষ। সেজন্য নিয়ে যাচ্ছি। বেশি গরম শুরুর আগেই বাসায় চলে আসা যাবে। সমস্যা হবে না।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুলের এক শিক্ষার্থী বলে, মেলাদিন পর স্কুলে যাচ্ছি। ভালোই লাগছে। তবে অনেক গরম। এ সময় স্কুলে ক্লাস করতে কষ্ট হবে। ক্লাস কমিয়ে মর্নিং স্কুল করে দিলে ভালো হতো।

ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। প্রচণ্ড তাপদাহের কারণে ছুটি বাড়ানো হয়। এতে আরও এক সপ্তাহ বন্ধ থাকে শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২৫ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে রোববার (২৮ এপ্রিল) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস শুরুর কথা বলা হয়। পাশাপাশি দীর্ঘদিন বন্ধ থাকায় যে শিখন ঘাটতি হয়েছে, তা পূরণে এখন থেকে শনিবারও মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদরাসা খোলা থাকবে।

এদিকে, সময়সূচিতে পরিবর্তন এনে ক্লাস শুরু করেছে প্রাথমিক বিদ্যালয়ে। নতুন সূচি অনুযায়ী- এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলবে সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আর দুই শিফটের বিদ্যালয়ে প্রথম শিফট ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট পৌনে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে। তাছাড়া প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চললেও বন্ধ থাকবে অ্যাসেম্বলি। পাশাপাশি প্রাক-প্রাথমিক বিদ্যালয় আপাতত বন্ধই থাকছে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত