বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সুপারবাগের আক্রমণে ২০১৯-এ মারা গেছেন ১২ লাখ মানুষ

সাই-টেক ডেস্ক

১৪:৫৫, ২০ জানুয়ারি ২০২২

৩৮৩

সুপারবাগের আক্রমণে ২০১৯-এ মারা গেছেন ১২ লাখ মানুষ

অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়ার আক্রমণে ২০১৯ সালে ১২ লাখের অধিক মানুষ মারা গেছেন। এ মৃত্যুর সংখ্যা এইচআইভি বা এইডস ও ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যার চেয়ে অনেক বেশি। নতুন একটি গবেষণায় এ তথ্য জানা গেছে 

গবেষকেরা ধারণা করছেন অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) এখন বৈশ্বিক মৃত্যুর একটি প্রধান কারণ এবং প্রকৃত মৃত্যুসংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

গবেষণায় দেখা গেছে, আগে যেসব ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগের সহজে চিকিৎসা করা যেত বর্তমানে যেসব রোগের আক্রমণে হাজার হাজার রোগী মারা যাচ্ছেন। এর কারণ হচ্ছে ওই ব্যাকটেরিয়াগুলো এখন অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ক্ষমতা অর্জন করে সুপারবাগ-এ পরিণত হয়েছে। ফলে বর্তমানে প্রচলিত অ্যান্টিবায়োটিক ওষুধ দিয়ে এ ব্যাকটেরিয়াগুলোকে দমন করা যাচ্ছে না।

আমেরিকার ইউনিভার্সিটি অব ওয়াশিংটন-এর ইনস্টিটিউট ফর হেলথ এন্ড ইভালুয়েশন-এর অধ্যাপক ও গবেষণার সহলেখক প্রফেশ্বর ক্রিজ মুরে বলেছেন, এর আগের ধারণাকৃত হিসাব অনুযায়ী ২০২৫০ সালের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়ার আক্রমণে এক কোটি মানুষর মারা যাওয়ার কথা ছিল কিন্তু বর্তমানে হিসেবে দেখা যাচ্ছে আমরা এ সংখ্যার দিকে ধারণার চেয়ে অনেক দ্রুত এগোচ্ছি।

দ্য নিউ গ্লোবাল রিসার্স অন অ্যান্টিমাইক্রোবায়াল রেসিস্ট্যান্ট (জিআরএম) নামক ওই গবেষণা প্রতিবেদনে ২০৪টি দেশ ও অঞ্চলের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। এ গবেষণায় এ সমস্যা নিয়ে কাজ করার জন্য বিভিন্ন পরামর্শ দেওয়া হয়েছে।

সূত্র: দ্য আইরিশ টাইমস

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত