বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাঁতরে সৌদি থেকে মিসরে গেলেন আরব নারী

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৩৭, ২১ অক্টোবর ২০২২

৫৪৪

সাঁতরে সৌদি থেকে মিসরে গেলেন আরব নারী

প্রথম আরব নারী হিসেবে মরিয়ম বিন লাদেন লোহিত সাগরে সাঁতার কেটে সৌদি আরব থেকে মিসরে পৌঁছেছেন। জলবায়ু শীর্ষ সম্মেলনে (কপ-২৭) যোগ দিতে সাগর পাড়ি দেন এই দন্ত চিকিৎসক নারী। সৌদি আরবের সংবাদ মাধ্যম আল-এরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মূলত জলবায়ু পরিবর্তনের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ প্রবাল প্রাচীর সংরক্ষণের বিষয়ে সচেতনতা বাড়াতে এ পদক্ষেপ নেন তিনি।

হুমকিতে থাকা ২০টিরও বেশি প্রবাল প্রজাতিকে ইতোমধ্যে তালিকাভুক্ত করা হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বিপন্ন প্রজাতি আইনের অধীনে দুইটি প্রজাতিকে বিপন্ন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ থাকলেও প্রবাল প্রাচীরগুলোর কমপক্ষে ৭০ শতাংশ কমে যাবে। আর এই অবস্থা যদি ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পায় তাহলে ২০৭০ সালের মধ্যে বিশ্বের প্রায় সব প্রবাল প্রাচীর হারিয়ে যেতে পারে।

সাঁতার শেষ করার পর নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দীর্ঘ যাত্রার বেশ কয়েকটি ছবি ও ভিডিও পোস্ট করেছেন মরিয়ম। তার সঙ্গে ছিলেন জাতিসংঘের সমুদ্র বিষয়ক পৃষ্ঠপোষক ও সাঁতারু লুইস পুগ।

এর আগে, সিরিয়ার শরণার্থী শিশু ও তাদের দুর্ভোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে সাঁতার কেটেছিলেন মরিয়ম। ২০১৫ সালে প্রথম আরব নারী হিসেবে মরিয়ম তুরস্কে সাড়ে চার কিলোমিটার হেলেস্পন্ট সাঁতার কেটেছিলেন।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank