শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বেলুন কাণ্ডে চীন সফর স্থগিত করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩:১৯, ৩ ফেব্রুয়ারি ২০২৩

২০০

বেলুন কাণ্ডে চীন সফর স্থগিত করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার আকাশে একটি 'রহস্যজনক বেলুন' উড়তে দেখার ঘটনার পর চীন সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। খবর বিবিসির। যদিও ইতোমধ্যে চীন মার্কিন আকাশে বেলুনটি আবহাওয়া পর্যবেক্ষণ যন্ত্র বলে দাবি করেছে।

আগামী সপ্তাহে চীন সফরের কথা ছিল ব্লিংকেনের। তিনি চীনা পররাষ্ট্রমন্ত্রী ও সম্ভবত দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সংগে সাক্ষাৎ করবেন বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন নিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হয়। তবে বেলুনটি এর নির্ধারিত পথ থেকে সরে গেছে।  যুক্তরাষ্ট্রের আকাশে বেলুনটির অনাকাঙ্ক্ষিত ঢুকে পড়ার জন্য চীন দুঃখিত।

তবে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা মনে করেন এই বেলুন আসলে অনেক ওপর দিয়ে উড়ে যাওয়া নজরদারি যন্ত্র। 

কর্মকর্তারা আরও বলেছেন, তারা নিশ্চিত এই "অনেক বেশি উপর দিয়ে উড়ে যাওয়া এই নজরদারি বেলুনটি" চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার আকাশে দেখা গেছে।

কিন্তু দেশটির সামরিক নেতারা একে গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত থেকে সরে আসেন এটির ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকার কারণে। এরপরই আজ শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত করার খবর এলো।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত