বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিএসএমএমইউ-তে প্রথমবারের মতো আইভিএল প্রযুক্তিতে হার্টের অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট

২২:৩৫, ১৩ জানুয়ারি ২০২২

৫৩৭

বিএসএমএমইউ-তে প্রথমবারের মতো আইভিএল প্রযুক্তিতে হার্টের অপারেশন

সর্বাধুনিক প্রযুক্তি ইন্ট্রা ভাস্কুলার লিথোট্রিপসি (আইভিএল) ব্যবহার করে প্রথমবারের মতো করোনারি এঞ্জিওপ্লাস্ট বা হার্টে রিং পরানো হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-এ।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের নেতৃত্বে বিএসএমএমইউ-এর কার্ডিওলজি ইউনিটের ক্যাথ ল্যাবে জটিল এ অস্ত্রোপচার সম্পন্ন করা হয়। 

প্রথমবারের মতো লাইভ ইন বক্স সম্প্রচারের মাধ্যমে পর পর দুইটি অপারেশন সম্পন্ন হয়। অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান বলেন, মানুষের হার্টে বিভিন্ন কারণে ব্লক হতে পারে। একজন রোগী নিজেই বুঝতে পারবে যে তার হার্টে ব্লক আছে। মূলত ইটিটি টেস্টে যদি সমস্যা দেখা দেয় তাহলে আমরা ধারণা করি যে রোগীর হার্টে ব্লক আছে। পরে এনজিওগ্রামের মাধ্যমে আমরা সম্পূর্ণ নিশ্চিত হতে পারি যে হার্টের ব্লকের পরিমাণ কতটুকু আছে।

তিনি আরও জানান হার্টে ব্লক থাকলে রোগিকে তিন ধরনের চিকিৎসা দেওয়া হয়ে থাকি। প্রাথমিক পর্যায়ে ওষুধ দিয়ে ব্লক সারানোর চেষ্টা করা হয়। পরবর্তীকালে কাজ না হলে রিং পরানো বা বাইপাস সার্জারি করা হয়। অনেকের ব্লক অনেক বেশি শক্ত হয়ে যাওয়ায় রিং পরানো অসম্ভব হয়ে পড়ে। নতুন এই চিকিৎসা পদ্ধতিতে রিং পরানো হলে পরবর্তীতে হার্টে সমস্যা হওয়ার ঝুঁকি অনেক কমে যায়। রিংয়ের স্থায়িত্ব অনেক বেড়ে যায়।

প্রসঙ্গত, ২০১৬ সালে প্রথমবারের মতো আইভিইউএস-এর মাধ্যমে একটি জটিল অপারেশন সম্পন্ন করেন চিকিৎসক জামান। আজকের অপারেশনের পর দুই রোগী সুস্থ আছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত