বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দলের চেয়ারম্যানকে বরখাস্ত করলেন সুনাক

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৪২, ২৯ জানুয়ারি ২০২৩

২৬৮

দলের চেয়ারম্যানকে বরখাস্ত করলেন সুনাক

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক কর সংক্রান্ত গুরুতর আইন লঙ্ঘনের অভিযোগে ক্ষমতাসীন কনজারভেটি পার্টির চেয়ারম্যান ও দফতর বিহীন মন্ত্রী নাদিম জাহাবীকে বরখাস্ত করেছেন। গত বছর ব্রিটেনে রাজনৈতিক অস্থিরতা চলার সময় অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। খবর বিবিসির। 

এর আগে আয় কর না দেওয়ায় চ্যান্সেলর থাকা অবস্থায় এইচএমআরসির কাছে জরিমানা দিয়েছিলেন জাহাবী। কর সংক্রান্ত বিষয়টি কীভাবে সমাধান করেছিলেন, তা ব্যাখ্যা দিতে কঠোর চাপে ছিলেন। এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

স্বাধীন তদন্ত শেষ হওয়ার পর বরখাস্ত কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান জাহাবিকে এক চিঠিতে সুনাক লিখেছেন, তিনি স্পষ্টভাবে মন্ত্রিত্বের কোড গুরুতর লঙ্ঘন করেছেন এবং তাকে সরকার থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে স্বাধীন উপদেষ্টা স্যার লরি ম্যাগনাসের নেতৃত্বে তদন্তে এসেছে, জাহাবী লিজ ট্রাসের পর ঋষি সুনাকের মন্ত্রিসভায় নিযুক্ত হন। সেই সময় ব্রিটিশ কাস্টমস কর্তৃপক্ষকে (এইচএমআরসি) জরিমানা দিয়েছিলেন। বিষয়টি তিনি তখন প্রকাশ করেনি, এটি মন্ত্রিত্ব কোডের লঙ্ঘন।

এ খবরে প্রতিক্রিয়া দিয়েছে বিরোধী লেবার পার্টি। রোববার দলটির ছায়া শিক্ষামন্ত্রী ব্রিজেত ফিলিপসন বলেন, কনজার্ভেটিভ পার্টির চেয়ারম্যান নাদিম জাহাবিকে অনেক আগেই বরখাস্ত করা উচিত ছিল। কারণ, দেশের প্রতি অনুগত থেকে আয়কর দিতে ব্যর্থ হয়েছেন নাদিম জাহাবি। শুধু তাই নয়, যারা এ নিয়ে কথা বলেছেন তাদের মুখকে তিনি বন্ধ করে দেওয়ার চেষ্টা করেছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত