শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তেলের মূল্য বেধে দেয়ার ‘গুরুতর পরিণতির’ ব্যাপারে পুতিনের হুঁশিয়ারি

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:২৬, ২৫ নভেম্বর ২০২২

আপডেট: ১৩:২৭, ২৫ নভেম্বর ২০২২

২২৬

তেলের মূল্য বেধে দেয়ার ‘গুরুতর পরিণতির’ ব্যাপারে পুতিনের হুঁশিয়ারি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন বৃহস্পতিবার সতর্ক করে বলেছেন, জ্বালানি তেলের সর্বোচ্চ মূল্যসীমা বেধে দেয়ার পশ্চিমা পরিকল্পনা জ্বালানি বাজারের জন্য ‘গুরুতর পরিণতি’ সৃষ্টি করতে পারে। ইরাকের প্রধানমন্ত্রীর সাথে টেলিফোনে কথোপকথনের সময় তিনি এমন মন্তব্য করেন। খবর এএফপি’র।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানির সাথে রাশিয়ার নেতার ফোনালাপের উদ্ধৃতি দিয়ে ক্রেমলিন জানায়, ‘ভ্লামিদির পুতিন জোর দিয়ে বলেছেন, এ ধরনের পদক্ষেপ বাজার সম্পর্কের নীতির পরিপন্থী এবং এতে বৈশ্বিক জ্বালানি বাজারের জন্য মারাত্মক পরিণতি ডেকে আনার সম্ভাবনা রয়েছে।’

ক্রেমলিন জানায়, এক্ষেত্রে উভয় পক্ষ ওপেক প্লাস কাঠামোর মধ্যে এ দুই দেশের কাজ সম্পর্কে ইতিবাচক কথা বলেছে যা ‘বৈশ্বিক তেলের বাজারকে স্থিতিশীল করতে সহায়তা করে।’

পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সৈন্য পাঠানোর পর পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মঙ্গলবার মার্কিন রাজস্ব বিভাগ জানায়, ওয়াশিংটন ও মিত্ররা এখন ‘আগামী কয়েকদিনের মধ্যে’ রাশিয়ার জ্বালানি তেলের মূল্যসীমা চূড়ান্ত করে দেয়ার পরিকল্পনা করছে। কারণ, তারা মস্কোর অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ উৎস বন্ধ করতে চাইছে।

এ মূল্যসীমা আগামী ৫ ডিসেম্বর থেকে কার্যকর হতে যাওয়া একটি নিষেধাজ্ঞার ভিত্তি হবে যা নির্দিষ্ট মূল্যের বেশি দামে বিক্রি হওয়া রাশিয়ার তেলের চালানের জন্য পরিবহন বা বীমা প্রদানে সংস্থাগুলোকে নিষিদ্ধ করবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত