বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

উল্কাপিণ্ডের আঘাতপ্রাপ্ত পৃথিবীর প্রথম মানুষের গল্প

সাতরং ডেস্ক

১৭:২৮, ৩০ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:৩১, ৩০ নভেম্বর ২০২১

৪৪১

উল্কাপিণ্ডের আঘাতপ্রাপ্ত পৃথিবীর প্রথম মানুষের গল্প

অ্যান হজেস ও তার উল্কাপিণ্ড
অ্যান হজেস ও তার উল্কাপিণ্ড

১৯৫৪ সালের ৩০ নভেম্বর। আলাবামা'র ৩৪ বছর বয়সী অ্যান হজেস দুপুরে খেয়েদেয়ে আরাম করে শুয়েছিলেন একটা 'ভাতঘুম' দেবেন বলে। কিন্তু তার আরামে বাদ সাধলো একটা অপার্থিব কারণ। পৃথিবীর বাইরে থেকে ছুটে আসা একটি উল্কাপিণ্ডের ছোট এক টুকরার আঘাতে ঘুম ভেঙে গেল হজেসের।

অ্যান হজেসের এ অভিজ্ঞতা পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো কোনো মানুষের উল্কাপিণ্ডের দ্বারা সরাসরি আঘাত পাওয়ার ঘটনা হিসেবে স্বীকৃত। ওই ছোট টুকরাটি তার ঘরের ছাদ ভেদ করে প্রথমে ঘরের মেঝেতে প্রচণ্ড জোরে আঘাত করে। এরপর ছিটকে গিয়ে ঘরে থাকা একটি রেডিওকে আঘাত হানে। রেডিওর গায়ে ঠোকর খেয়ে ফিরে এসে হজেসের বাম কোমরের একটু উপরে ধাক্কা খায় এটি।

বিজনেস ইনসাইডার জানাচ্ছে, ওই টুকরাটির ভর ছিল প্রায় তিন কেজি আটশ গ্রামের (সাড়ে আট পাউন্ড) মতো। মোটামুটি কম ভর ও সরাসরি পূর্ণগতিতে আঘাত না করার কারণেই বড় কোনো দুর্ঘটনা থেকে বেঁচে যান ভদ্রমহিলা। বর্তমানে আলাবামা মিউজিয়াম অভ ন্যাচারাল হিস্ট্রি-তে এটি রাখা আছে প্রদর্শনের জন্য।

সেদিন আঘাত খাওয়ার পর হজেস বা তার মা কেউই প্রাথমিকভাবে জানতেন না ঠিক কীভাবে একটি পাথরের টুকরা আকাশ থেকে এসে আঘাত করেছিল তাদের ঘরে। আসলে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর উল্কাপিণ্ডটি দু-টুকরো হয়ে যায়। একটি হজেসের ঘরে 'পদধূলি'দেয়, অন্য টুকরাটি কয়েক মাইল দূরে পাওয়া যায়। জুলিয়াস ক্যাম্পিস ম্যাককিনি নামের এক কৃষক সেটি কুড়িয়ে পেয়ে বিক্রি করে দিয়ে মোটামুটি ভালোই টু-পাইস কামান।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank