শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দ্বিতীয় চালানে করোনার ২০ লাখ টিকা দেশে আসছে আজ

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৪৬, ২২ ফেব্রুয়ারি ২০২১

৪৭৪

দ্বিতীয় চালানে করোনার ২০ লাখ টিকা দেশে আসছে আজ

করোনার টিকার দ্বিতীয় চালান আসছে আজ
করোনার টিকার দ্বিতীয় চালান আসছে আজ

ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার করোনার ভ্যাকসিন বা টিকা কোভিশিল্ডের দ্বিতীয় চালান দেশে আসছে সোমবার (২২ ফেব্রুয়ারি)। এই চালানে আসছে ২০ লাখ ভ্যাকসিন। এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান

২০২০ সালের ৫ নভেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও ভারতের সিরাম ইনস্টিটিউটের মধ্যে তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার চুক্তি হয়। চুক্তি অনুযায়ী প্রতিমাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসার কথা রয়েছে।

গত ২৫ জানুয়ারি দেশে অক্সফোর্ডের ৫০ লাখ করোনার টিকার চালান আসে। তার আগে ২০ লাখ ডোজ টিকা ঢাকায় এলেও সেটি ছিল বাংলাদেশকে দেওয়া ভারত সরকারের উপহার। ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে চুক্তি ও শুভেচ্ছা মিলিয়ে সরকারের হাতে কোভিশিল্ড ভ্যাকসিন আছে ৭০ লাখ।

প্রথম মাসে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। এখন তার বদলে চলতি মাসে ৩৫ লাখ মানুষকে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গেল ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনার টিকা দেওয়া শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কর্মসূচির উদ্বোধন করেন। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে দেশের ৬৪ জেলায় করোনাভাইরাসের গণটিকাদান কার্যক্রম চলছে। সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন শুক্রবার ছাড়া প্রতিদিনই টিকাদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

এদিকে শনিবার (২১শে ফেব্রুয়ারি) পর্যন্ত দেশে করেনোভাইরাস প্রতিরোধে টিকাদান কর্মসূচির ১২ দিন পার হয়েছে। এই সময়ে সারাদেশে ২০ লাখ ৮২ হাজার ৮৭৭ জন টিকা নিয়েছেন। এর মধ্যে নারী ৭ লাখ ৩ হাজার ৯৪২ এবং পুরুষ ১৩ লাখ ৭৮ হাজার ৯৩৫ জন। স্বাস্থ্য অধিদফতরের এসআইএস থেকে এ তথ্য জানানো হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত