শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জানালেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের এমডি নাজমুল হাসান পাপন

দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আসছে ২২ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৮, ১৫ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৭:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০২১

৭৯০

জানালেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের এমডি নাজমুল হাসান পাপন

দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আসছে ২২ ফেব্রুয়ারি

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের দ্বিতীয় চালান আসছে চলতি মাসের ২২ ফেব্রুয়ারি। এ তথ্য নিশ্চিত করেছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন। এ চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আনা হবে বলে জানান তিনি। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা নেওয়ার পর সাংবাদিকদের এ কথা জানান পাপন।

এখনই বেসরকারিভাবে টিকা আনার কোনো পরিকল্পনা নেই জানিয়ে পাপন বলেন, ‘নিজেদের জন্য বেসরকারি উদ্যোগে টিকা আনার কোনো প্রয়োজনীয়তা নেই, কারণ সবাই বিনামূল্যে টিকা পাচ্ছেন। ফলে এখনই বেসরকারি পর্যায়ে টিকা আসছে না।’

বিশ্বের অনেক উন্নত দেশ এত ভালো ব্যবস্থাপনায় টিকা দিতে পারছে না উল্লেখ করে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানান পাপন।

করোনার গণ টিকা দেওয়ার ৮ম দিনে সারাদেশে ১ লাখ ৬৯ হাজার ৩৫৩ জনকে প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। এ নিয়ে দেশে মোট ৯ লাখ ৬ হাজার ৩৩০ জনকে করোনা ভ্যাকসিন দেওয়া হলো।

সবশেষ রবিবার (১৪ ফেব্রুয়ারি) সারাদেশে ১ লাখ ১২ হাজার ৮৪৮ জন পুরুষ এবং ৫৬ হাজার ৫০৫ জন নারী টিকা নিয়েছেন।

এর আগে ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি উদ্বোধন হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫ জনকে টিকা প্রয়োগের মাধ্যমে। উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচটি হাসপাতালে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা দেওয়া হয়। পরে ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে গণটিকা কর্মসূচি শুরু হয়েছে যা চলমান আছে। 

প্রাথমিকভাবে প্রথম ডোজের ৮ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা হলেও সেখানে পরিবর্তন এসেছে। আরও আগেই মোটামুটি ৪ সপ্তাহের মধ্যেই দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এই টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার। চুক্তি অনুযায়ী, প্রতি মাসে টিকার ৫০ লাখ ডোজ পাঠানোর কথা ছিল সেরাম ইনস্টিটিউটের। ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবেও ২০ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ সরকার। এ টিকা গত ২১ জানুয়ারি বাংলাদেশে এসে পৌঁছে। এরপর ২৫ জানুয়ারি সেরাম থেকে বাংলাদেশের কেনা কোভিশিল্ডের প্রথম চালানের ৫০ লাখ ডোজ নিরাপদে ঢাকায় আসে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত