বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনায় অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ দৈনিক মৃত্যু

স্পটলাইট ডেস্ক

১৬:৩৩, ১৮ জানুয়ারি ২০২২

৪১০

করোনায় অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ দৈনিক মৃত্যু

করোনায় অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ দৈনিক মৃত্যু
করোনায় অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ দৈনিক মৃত্যু

করোনাভাইরাসের অতিসংক্রামক ভ্যারিয়েন্ট অমিক্রনের প্রাদুর্ভাবে অস্ট্রেলিয়ায় রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে, আর এ পরিস্থিতিতে দেশটিতে মহামারিতে একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে।

অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ডে মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল পর্যন্ত মোট ৭৪টি মৃত্যু নথিবদ্ধ করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার দেশটিতে মহামারীতে একদিনে সবচেয়ে বেশি ৫৭ জনের মৃত্যু হয়েছিল। 

মহামারি শুরু হওয়ার পর প্রথমদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারলেও এখন অস্ট্রেলিয়ায় পরিস্থিতি নাজুক হয়ে দাঁড়িয়েছে। অমিক্রন ধরনে আক্রান্ত বহু মানুষ হাসপাতালে ভর্তি হচ্ছে। মহামারির যে কোনো পর্যায়ের চেয়ে এখন দেশটির হাসপাতাল ও নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলোতে (আইসিইউ) কোভিড রোগীর সংখ্যা বেশি।

নিউ সাউথ ওয়েলস রাজ্যে একদিনে সর্বোচ্চ ৩৬ জনের মৃত্যু হওয়ার পর গণমাধ্যমকে দেওয়া এক ব্রিফিংয়ে মুখ্যমন্ত্রী ডমিনিক পেরোটে বলেন, ‘আজ আমাদের রাজ্যের জন্য এক কঠিন দিন।’

টিকা দেওয়ার উচ্চ মাত্রার কারণে রাজ্যটিতে কঠোর বিধিনিষেধ আরোপের বিরোধিতা করে আসছেন পেরোটে। তিনি জানান, হাসপাতালগুলো এখনও রোগী ভর্তির ক্রমবর্ধমান সংখ্যার সঙ্গে মানিয়ে নিতে পারবে।

হাসপাতালে রোগীর সংখ্যা বাড়তে থাকায় ভিক্টোরিয়া মঙ্গলবার হাসপাতালগুলোতে ‘কোড ব্রাউন’ ঘোষণা করেছে। সাধারণত জরুরি পরিস্থিতিতে স্বল্পমেয়াদের জন্য এ কোড ঘোষণা করা হয়। এর অধীনে হাসপাতালগুলো জরুরি নয় এমন স্বাস্থ্য সেবা ও কর্মীদের ছুটি বাতিল করতে পারবে। 

রাজ্যগুলো লকডাউন এড়িয়ে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো খোলা রাখার চেষ্টা করে গেলেও মঙ্গলবার প্রকাশিত এক জরিপে দেখা গেছে, অমিক্রনের ঢেউয়ের কারণে লোকজন স্ব-আরোপিত লকডাউন শুরু করে দিয়েছে আর তাতে কেনাকাটা হ্রাস পেয়েছে।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত