শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বে করোনা সংক্রমণ ৪ এবং মৃত্যু ২ শতাংশ কমেছে: ডব্লিউএইচও

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:১৬, ২০ অক্টোবর ২০২১

৩৬২

বিশ্বে করোনা সংক্রমণ ৪ এবং মৃত্যু ২ শতাংশ কমেছে: ডব্লিউএইচও

গত ১১ থেকে ১৭ অক্টেবর পর্যন্ত এক সপ্তাহে বিশ্ব জুড়ে ২৭ লাখের বেশী লোক কভিড-১৯ সংক্রমিত হয়েছে এবং ৪৬ হাজারের বেশী লোক মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডব্লিউএইচও) সাপ্তাহিক বুলেটিনে এ কথা জানানো হয়। এতে দেখা যায় সংক্রমণ ও মৃত্যুর হার পূর্ববর্তী সপ্তাহের চেয়ে যথাক্রমে ৪ শতাংশ এবং ২ শতাংশ হ্রাস পেয়েছে।

ইউরোপিয়ান অঞ্চল বাদে পরপর তিন সপ্তাহে বিশ্বে নতুন কভিড-১৯ সংক্রমন পূর্ববর্তী সপ্তাহের চেয়ে ৭ শতাংশ বেড়েছে। হু’র মহামারি সংক্রান্ত সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

সাপ্তাহিক রিপোর্টে আফ্রিকান অঞ্চল থেকে নতুন সংক্রমণ সবচেয়ে বেশী হ্রাস পেয়েছে। এই অঞ্চলে সংক্রমণ ১৮ শতাংশ হ্রাস পেয়েছে। এরপরেই রয়েছে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ১৭শতাংশ। সাপ্তাহিক হিসেবে পূর্ববর্তী সপ্তাহ থেকে সবচেয়ে বেশী ২৪ শতাংশ হ্রাস পেয়েছে আফ্রিকান অঞ্চলে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১৯ শতাংশের নিচে  হ্রাস পেয়েছে। মৃত্যুহার বেড়েছে শুধুমাত্র ইউরোপে ৪ শতাংশ, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই হার নিবন্ধিত হয়েছে ১ শতাংশ।

হু’র বুলেটিনের হিসেবে ১১-১৭ অক্টোবর বিশ্বব্যাপী মোট ২৭ লাখ ৬৩ হাজার ৯৫৭ জন কভিড-১৯ আক্রান্ত হয়েছে। এ সময়ে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৪৬ হাজার ১৪০ জন। এতে দেখা যায় সংক্রমণ ও মৃত্যুর হার পূর্ববর্তী সপ্তাহের চেয়ে যথাক্রমে ৪ শতাংশ এবং ২ শতাংশ হ্রাস পেয়েছে।

হু’র রিপোর্টে বলা হয়, নতুন সংক্রমিতদের মধ্যে সবচেয়ে বেশী সংখা যুক্তরাষ্ট্রে ৫ লাখ ৮২ হাজার ৭০৭, যুক্তরাজ্যে ২ লাখ ৮৩ হাজার ৭৫৬, রাশিয়ায় ২ লাখ ১৭ হাজার ৩২২, তুরস্কে ২ লাখ ১৩ হাজার ৯৮১ এবং ভারতে ১ লাখ ১৪ হাজার ২৪৪।

এ পর্যন্ত বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ কোটি ৯ লাখ ৪০ হাজার ৯৩৭ জন এবং মোট মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ ৩ হাজার ৯১১ জন। গত ২৪ ঘন্টায় বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৮৭৫ জন এবং ৫ হাজার ২০১ জনের মৃত্যু হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত