শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়ার পরিকল্পনা

স্পটলাইট ডেস্ক

১৭:০৩, ১৪ অক্টোবর ২০২১

৪০৪

প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়ার পরিকল্পনা

প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী
প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

সরকারের হাতে ৬০ লাখ করোনা প্রতিরোধী টিকা আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এর মধ্যে প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। 

**বৃহস্পতিবার থেকে শিশু-কিশোরদের পরীক্ষামূলক টিকা

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আজ আমাদের জন্য একটি আনন্দের দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিল, বাংলাদেশের প্রতিটি মানুষকে টিকা দেওয়া। আরেকটি স্বপ্ন ছিল শিক্ষার্থীদের টিকা দেওয়া। সেই স্বপ্নপূরণ হতে চলেছে।’

তিনি বলেন, আমেরিকার তৈরি নিরাপদ একটি টিকা শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে। খোদ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে এই টিকা দেওয়া হচ্ছে। আগামীতে শিক্ষার্থীদের এক কোটি টিকা দিতে পারবো। শিক্ষার্থীদের অভিভাবকরা উদ্বিগ্ন থাকেন। তাদের এই উদ্বিগ্ন নিরসন করতে এ টিকা কর্মসূচি নেওয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, পরবর্তী সময়ে দেশের ২১টি জায়গায় শিশুদের টিকা দেওয়া হবে। রাজধানীতে বিশাল আয়োজনের মাধ্যমে টিকাদান কর্মসূচি শুরু করা হবে। দেশে এক কোটি শিশু রয়েছে। পর্যায়ক্রমে এসব শিশুরা করোনার টিকা পাবে। 

তিনি বলেন, দেশে ইতোমধ্যে পাঁচ কোটি মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। আগামী জানুয়ারির মধ্যে দেশের ৫০ ভাগ মানুষকে করোনার টিকা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সময়মতো টিকা পেলে  আগামী এপ্রিলের মধ্যে ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

মানিকগঞ্জ জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. লুৎফর রহমান জানান, প্রাথমিকভাবে জেলার চারটি স্কুলের নবম ও দশম শ্রেণির ১২ থেকে ১৭ বছরের ১২০ শিক্ষার্থীকে টিকা দেওয়া হচ্ছে। 

প্রথম পর্যায়ে শহরের দুইটি স্কুলের ৫০ জন করে ১০০ শিক্ষার্থীকে টিকা দেওয়ার সিদ্ধান্ত থাকলেও পরে বিশেষ বিবেচনায় মন্ত্রীর নামে স্থাপিত গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ ও সদর উপজেলার আটিগ্রামের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের ১০ শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত