শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সিনোফার্মের আরও ৩০ লাখ টিকা আসলো চীন থেকে

স্পটলাইট ডেস্ক

১০:৩১, ৩০ জুলাই ২০২১

৪৩৬

সিনোফার্মের আরও ৩০ লাখ টিকা আসলো চীন থেকে

ঢাকায় পৌঁছেছে চীন থেকে বাণিজ্যিকভাবে কেনা সিনোফার্মের ৩০ লাখ টিকা
ঢাকায় পৌঁছেছে চীন থেকে বাণিজ্যিকভাবে কেনা সিনোফার্মের ৩০ লাখ টিকা

ঢাকায় পৌঁছেছে চীন থেকে বাণিজ্যিকভাবে কেনা সিনোফার্মের ৩০ লাখ টিকা। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে বেইজিং এয়ারপোর্ট থেকে বাংলাদেশ বিমানের তিনটি ফ্লাইটে এসব টিকা আসে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

সূত্র জানায়, বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় প্রথম ফ্লাইট ১০ লাখ টিকা নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। দ্বিতীয় ফ্লাইটে রাত সোয়া ১টায় আসে আরো ১০ লাখ টিকা। আর তৃতীয় ফ্লাইটটি আরো ১০ লাখ টিকা নিয়ে রাত সোয়া ৩টায় ঢাকায় পৌঁছায়।

চীনা কোম্পানিটির সঙ্গে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করা হয়েছে। চীন থেকে প্রথম দফায় ৩ জুলাই ২০ লাখ টিকা এসেছে। আর দ্বিতীয় দফায় ১৭ জুলাই আরও ২০ লাখ টিকা এসেছে।

এ ছাড়া বাংলাদেশকে দুই দফায় ১১ লাখ টিকা উপহার দিয়েছে চীন। প্রথম দফায় গত ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার দেয়। দ্বিতীয় দফায় ৬ লাখ ডোজ টিকা উপহার দেয় চীন।

স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানিয়েছেন  ‘এসব টিকা গাজীপুরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ওয়্যারহাউজে রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় সেখান থেকে চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন প্রান্তে টিকা পাঠানো হবে।’

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার পর সিনোফার্মের টিকা কিনেছে বাংলাদেশ সরকার। সেরামের টিকা বেক্সিমকোর মাধ্যমে কেনা হয়েছিল। সিনোফার্মের টিকা সরাসরিই কিনছে সরকার।

সেরামের টিকা কেনার পর গত ৭ ফেব্রুয়ারি দেশে গণটিকাদান শুরু হয়। সিরামের চালান আটকে যাওয়ায় মাঝে টিকাদানের গতি ব্যাহত হয়েছিল। চীন থেকে কেনা ও কোভ্যাক্সের টিকা আসার পর টিকাদানে আবার গতি ফিরেছে।

দেশে অ্যাস্ট্রাজেনেকা ও সিনোফার্মের ছাড়াও মডার্না, ফাইজারের টিকা ইতোমধ্যে এসেছে। টিকা সরবরাহের বৈশ্বিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে মডার্না ও ফাইজারের টিকা বিনামূল্যে পাওয়া গেছে।

টিকা পেতে এখন ২৫ বছরের ওপরে সবাই নিবন্ধনের সুযোগ পাচ্ছেন। কিছুদিন পর থেকে ১৮ বছর ও এর ওপরের বয়সীরাও সুযোগ পাবেন। ৭ আগস্ট থেকে গ্রামে গ্রামে শুরু হবে টিকার ক্যাম্পেইন। এক সপ্তাহে ৬০ লাখ টিকা দেয়ার পরিকল্পনা সরকারের।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত